নিজস্ব প্রতিবেদক

০১ মার্চ, ২০১৮ ০০:০৮

সিলেটে নাট্য প্রদর্শনী: ৭ম দিনে নাটক 'রঙমহাল' মঞ্চস্থ

সম্মিলিত নাট্য পরিষদ আয়োজিত মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীর ৭ম দিনে মঞ্চায়ন হয়েছে নাটক 'রঙমহাল'।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় কবি নজরুল অডিটোরিয়ামে মঞ্চস্থ হয় নাটকটি।

রুবাইয়াৎ আহমেদ এর রচনা ও থিয়েটার মুরারিচাঁদের প্রাক্তন সদস্য ইয়াকুব আলী ও বিধান সিংহ'র নির্দেশনায় সিলেটের ঐতিহ্যবাহী এমসি কলেজের নাট্য সংগঠন থিয়েটার মুরারিচাঁদের প্রযোজনায় নাটকটি মঞ্চস্থ হয়।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নুরজাহান সামিয়া, আছাদুজ্জামান আছাদ, এমরাজ চৌধুরী, সুতপা বিশ্বাস পল্লবী, গোলাম মাহদী, ফাহমিদা এলাহী বৃষ্টি, রুপক দাস, ফাল্গুনী দেব আঁখি, হাসান আল মাসুম, তুষার সরকার, রেজাউল করিম রাব্বি, রুহিত আচার্য, নিখিল সিংহ, উষাকান্ত বিশ্বাস, মোহাম্মদ নিয়াজ আহমদ, রাজিবুল ইসলাম সোহাগ, মোহতাসিম আন নাফি, জাফরান আহমদ মারুফ, শ্রাবণী দেব বৃষ্টি, মো. শাহিন চৌধুরী, প্রণতি চৌধুরী প্রিমা, আসমা আক্তার পারভীন, শামসুল ইসলাম, আহমদ আল মাদানী, হানিফ আহমদ, তাহিন মিয়া, ফাইরোজ আলম প্রাপ্তি, হরিপ্রিয় দাস অর্পিতা, হুমায়রা হক হিয়া, সোহেল আহমদ, মাসুম তালুকদার, বাধন দেব ও হিমালয় দেব।

নাটকে দেখা যায়, কংস নদীর পাড়ে প্রকাণ্ড গাছের ছায়ায় পাটিতে বসে রজব ও খুশবু তাঁদের জীবিকার সন্ধান করে বেড়ায়। অন্ধ ভিক্ষুক দম্পতির প্রাণভরে জগত দেখার প্রবল বাসনা। সেই বাসনা পূর্ণ হলেও দেখা ও অদেখার জগতে তাদের সামনে ফুটে উঠে জগতের বিস্তর দ্বন্দ, সংকটের চিত্র। এভাবে এগুতে থাকা গল্পের এক পর্যায়ে সাধুবাবার কল্যাণে দৃষ্টি ফিরে পেলেও সমাজের তোষামোদকারী, চাটুকারদের চরিত্র সামনে আসে দম্পতির, ঘটনাক্রমে দুই পাড়ে দু'জন ছড়িয়ে পড়ে। বুঝতে পারে রূপ ও অরূপের আখ্যানের জগতের বিস্তর ফারাক। নানা ঘটনা পরম্পরায় রঙমহালের মঞ্চে একসময় এসে আবারও দৃষ্টি হারায় দম্পতি, সুখ খুঁজে বেড়াতে ফিরে যায় পূর্বের পেশায়।

নাটক সম্পর্কে নির্দেশকরা বলেন, মানুষের স্বপ্ন তাকে বাঁচিয়ে রাখে, সামনের পথে পরিচালিত করে, নতুন করে মানিয়ে নিতে শিখে। স্বপ্ন না থাকলে যেমন মানুষের বাঁচা অসম্ভব হয়ে উঠে তেমনি মানুষের ভেতরকার তাড়নাকে লালিত করে যত্নে। জীবনের গ্লানি টেনে মানুষ খুঁজে ফেরে তার শান্তির নীড়, ফেলতে চায় স্বস্তির নিশ্বাস, চায় জীবনের নিরাপত্তা, চায় আর্থিক সচ্ছলতা। মানুষ প্রতিনিয়ত তার অবস্থান পরিবর্তনের চেষ্টা করে, তারপরও তার চেহারা-তার পরিচয়ের পরিবর্তন করতে পারে কি? নাটকের ভাষ্যে বিষয়বস্তুকে যথাযথ করে তুলে ধরার আন্তরিক প্রচেষ্টা ছিল আমাদের।

নাটক শেষে থিয়েটার মুরারিচাঁদ কর্মীদের হাতে উৎসব স্মারক তুলে দেন সম্মিলিত নাট্য পরিষদ এর প্রাক্তন সভাপতি সুপ্রিয় চক্রবর্তী ও মহানগর আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ।

বারো দিনব্যাপী শুরু হওয়া নাট্য প্রদর্শনী ৫মার্চ পর্যন্ত কবি নজরুল অডিটোরিয়ামে চলবে। প্রতিদিন সন্ধ্যা ৭টায় নাটক মঞ্চস্থ হবে।

বৃহস্পতিবার (১ মার্চ) নাট্য নিকেতন, সিলেট মঞ্চস্থ করবে নাটক ‘ভূমিকন্যা’। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন চম্পক সরকার। মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীতে মঞ্চস্থ নাটকসমূহ উপভোগ করার জন্য সবার প্রতি আমন্ত্রণ জানান আয়োজকরা।

আপনার মন্তব্য

আলোচিত