শাবি প্রতিনিধি

১২ জুন, ২০২০ ২০:৪০

২০ জুনের মধ্যে শেষ হচ্ছে শাবির চলতি সেমিস্টার, দ্রুত শুরু হবে নতুন সেমিস্টার

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনলাইনের মাধ্যমে চলতি সেমিস্টারের ক্লাস অাগামী ২০ জুনের মধ্যে শেষ করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এছাড়া শিগগির নতুন সেমিস্টারের ক্লাস শুরুর জন্য একাডেমিক কাউন্সিলের বৈঠক ডাকা হবে বলে জানিয়েছন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন অাহমেদ।

দেশে মহামারী করোনাভাইরাসের শুরুতে ১৮ মার্চ থেকে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। সেশনজটমুক্ত  শিক্ষা কার্যক্রম চালু রাখতে এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে অনলাইন ক্লাস শুরু করে এ বিশ্ববিদ্যালয়।

উপাচার্য বলেন, "চলমান মহামারীর কারণে সব থমকে গেছে। কিন্তু অামাদের বসে থাকলে চলবে না। এখন অার অাগের পরিস্থিতি নাই। বর্তমান পরিস্থিতির সাথে অামাদের খাপ খাইয়ে চলতে হবে। তাই সেশনজটমুক্ত থাকতে অামরা অনলাইনে ক্লাস চালু রেখেছি।"

কিন্তু শুরু থেকেই অনলাইনে ক্লাসের সমালোচনা করে অাসছে শিক্ষার্থীরা। কারণ হিসেবে প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট বিচ্ছিন্নতা, উচ্চমূল্যের ডাটা প্যাকেজ, দরিদ্র শিক্ষার্থীদের ডিভাইস না থাকাকে উল্লেখ করছেন তারা।

অনলাইন ক্লাসে অংশ নিতে এসব সমস্যার মুখোমুখি হওয়ায় গত ৭ মে’র পর থেকে ২০১৪-১৫, ২০১৫-১৬, ২০১৬-১৭, ২০১৭-১৮ এবং ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থীরা ভিন্ন ভিন্ন সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে অনলাইন ক্লাস বর্জনের ঘোষণা দেন।

এরপর গেল ৫জুন ১২টি দাবি তুলে ধরে অনলাইন ক্লাসে ফেরার কথা বললেও দাবি না মানায় ১০জুন অাবার ক্লাস বর্জনের ঘোষণা দেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা ক্লাস বর্জনের ঘোষণা দিলেও অনলাইন ক্লাসে উপস্থিতি সন্তোষজনক বলে দাবি করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

উপাচার্য বলেন, "অামাদের চলতি সেমিস্টারের ক্লাস প্রায় শেষ। যেগুলো বাকি অাছে ২০জুনের মধ্যে অাশা করি শেষ করতে পারব।  কিছু সমস্যা হয়, যেগুলো অামরা সাথে সাথে সলভ করার চেষ্টা করি। শিগগির একাডেমিক কাউন্সিলের বৈঠক ডেকে নতুন সেমিস্টার শুরু করা হবে।

অনলাইন ক্লাসে অংশ নিতে শিক্ষার্থীদের তোলা অভিযোগের বিষয়ে উপাচার্য বলেন, " অামরা চাইলে এখন তাদের ডিভাইস কিনে দিতে পারব না। অনলাইনে ক্লাসগুলো সংরক্ষিত থাকে।  সুলভ মূল্যের অনেক ডাটা প্যাকেজ অাছে। শিক্ষার্থীরা চাইলে পরবর্তীতে এগুলো দেখতে পারে। তাছাড়া যারা একান্ত সমস্যার কারণে ক্লাসে অংশ নিতে পারবে না, তারা অালাদাভাবে শিক্ষক বা অন্য শিক্ষার্থীর সহযোগিতা নিতে পারে। এভাবেই অামাদের চলতে হবে।"

অনলাইনে ক্লাস শেষ হয়ে গেলেও পরীক্ষা কীভাবে হবে, সেটা একটা বড় প্রশ্ন।

উপাচার্য বলেন, "অামরা এক সেমিস্টারের ক্লাস শেষ করে রাখছি, এভাবে অন্য সেমিস্টারও শেষ করে ফেলব। যখন সবকিছু  স্বাভাবিক হবে, ক্যাম্পাস খুলবে; তখন পর্যাপ্ত প্রস্তুতির সময় দিয়ে অামরা দুই সেমিস্টারের পরীক্ষা একসাথে শুরু করব।"

"পরীক্ষার অাগে রিভিউ ক্লাস, প্রয়োজনীয় ল্যাব ক্লাস নেওয়া হবে। ক্লাস অনলাইনে নেওয়ায় যেসব শিক্ষার্থী  অংশ নিতে পারেনি, তাদের এটেন্ডেন্স মার্কস দিয়ে দেওয়া হবে।"

উপাচার্য বলেন, "অামরা চাই শিক্ষা কার্যক্রম চালু থাকুক। শিক্ষার্থীরা ক্ষতির মধ্যে না পড়ুক, সেশনজটমুক্ত থাকুক। এখন শিক্ষার্থীরা সেটা না চাইলে তো কিছু করার থাকে না। তবে অামরা সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ক্লাস চালিয়ে যাব।"

আপনার মন্তব্য

আলোচিত