এমসি কলেজ প্রতিনিধি

২৩ নভেম্বর, ২০১৫ ২৩:৩০

কলেজের নামের সাথে বিশ্ববিদ্যালয় যুক্ত করা যাবে না

কলেজের নামের সাথে বিশ্ববিদ্যালয় যুক্ত করা যাবে না মর্মে প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

জানা যায়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ সারাদেশে মোট ৪৭৩ টি কলেজে স্নাতক(সম্মান) কোর্স চালু রয়েছে। এর মধ্যে বিভিন্ন কলেজ নামের সাথে বিশ্ববিদ্যালয় শব্দটি যুক্ত করে থাকে।

এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত একটি প্রজ্ঞাপনে বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিভিন্ন কলেজসমূহ স্নাতক(সম্মান) এবং স্নাতকোত্তর শিক্ষাকার্যক্রমে যুক্ত হওয়ার সাথে সাথে কলেজের নামের সাথে বিধি বহির্ভুতভাবে “বিশ্ববিদ্যালয়” শব্দটি ব্যবহার করছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ/প্রতিষ্ঠানসমূহ যে নামে বিশ্ববিদ্যালয় হতে প্রথম অধিভুক্তি লাভ করেছে কলেজ/প্রতিষ্ঠানসমূহকে কেবলমাত্র সেই নাম অথবা বিশ্ববিদ্যালয় কর্তৃক অনুমোদিত পরিবর্তিত নাম অনুযায়ী কলেজের সকল কার্যক্রম পরিচালনা করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক(ভারপ্রাপ্ত) কর্তৃক স্বাক্ষরিত এ প্রজ্ঞাপনটিতে সংশ্লিষ্ট কলেজসমূহের গভর্নিং বডিসহ সকলকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে অনুরোধ করা হয়। এতে আরও উল্লেখ করা হয়, কোন অবস্থাতেই কলেজের নামের সাথে “বিশ্ববিদ্যালয়” শব্দটি ব্যবহার করা যাবে না। বিশ্ববিদ্যালয়ের অনুমোদন ব্যতিত কলেজ/প্রতিষ্ঠানসমূহের নতুন নামকরণ, সংশোধন ও বিয়োজন করা হলে ‘অধিভুক্তি সংক্রান্ত সংশোধিত রেগুলেশন-২০১৫’ এর ২৫ ধারা অনুযায়ী সংশ্লিষ্ট কলেজ/প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে।

উল্লেখ্য, সারাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বর্তমানে ৪৭৩ টি কলেজে স্নাতক(সম্মান) ও ১৭৩৩ টি কলেজে স্নাতক(পাস) কোর্স চালু রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত