সিওমেক প্রতিনিধি

০২ এপ্রিল, ২০১৬ ১৪:৫৩

সিওমেকে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালন

বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজে (সিওমেক) এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।  

শনিবার (২ এপ্রিল) সকালে অনুষ্ঠিত এ আলোচনা সভার সভাপতিত্ব করেন ডা. প্রভাত রঞ্জন দে, সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত), শিশু বিভাগ।

প্রধান অতিথি হিসেবে ছিলেন, ভারপ্রাপ্ত অধ্যক্ষ, অধ্যাপক ডা. নন্দ কিশোর সিনহা। প্রধান বক্তা হিসেবে ডা. মুজিবুল হক, সহকারী অধ্যাপক, শিশু বিভাগ।

এছাড়া আলোচনা সভায় বক্তব্য রাখেন অধ্যাপক ডা. ডি এ হাসান চৌধুরী, বিভাগীয় প্রধান, সার্জারি বিভাগ; অধ্যাপক ডা. মোশারফ হোসেন, বিভাগীয় প্রধান, ফার্মাকোলজি বিভাগ; সহকারী অধ্যাপক ডা. আর কে এস রয়েল, বিভাগীয় প্রধান, সাইকিয়াট্রী বিভাগ এবং সহযোগী অধ্যাপক ডা. দিলীপ কুমার ভৌমিক, সাধারণ সম্পাদক, শিক্ষক সমিতি।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন: সহকারী অধ্যাপক ডা. যোগীন্দ্র সিনহা, শিশু বিভাগ।

শিশুদের "অটিজম" বলতে যা বোঝায়: একটি শিশুর কথা দেরী করে আসার সাথে সাথে তার কিছু আচরণগত সমস্যা দেখা যায়। সে সামাজিক ভাবে মেলামেশা করতে পারেনা। শুধু কথা যদি না বলে সেটা অটিজমের মধ্যে পড়ে না। এর সাথে আরো কিছু বিষয়াদি যে-মনঃ সামাজিকতা, অন্য একজন মানুষের সাথে বা তার সমবয়সী কারো সাথে মেশার ব্যাপারে অনীহা, কথা গুছিয়ে বলতে না পারা।

উল্লেখ্য, ২০০৮ সালে বিশ্বব্যাপী ঘোষিত হওয়া এই অটিজম দিবসটি এ বছর থেকে সরকারী ভাবে পালিত হওয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

"অটিজম লক্ষ্য ২০৩০: স্নায়ু বিকাশের ভিন্নতার একীভূত সমাধান" এ স্লোগানকে সামনে রেখে একত্রে কাজ করার অঙ্গীকারের মধ্য দিয়ে আজকের আলোচনা সভার সমাপ্তি ঘোষণা করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত