সিলেটটুডে ডেস্ক

০৩ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:০২

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে জঙ্গিবিরোধী সমাবেশ অনুষ্টিত

দেশে চলমান জঙ্গিবাদ ও সন্ত্রাসী কার্যকলাপের বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে শনিবার (৩ সেপ্টেম্বর) সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে একটি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, অভিভাবক, সমাজের বিশিষ্ট উদ্যোগী ব্যক্তি, কমিউনিটি লিডার, ইমাম, শিক্ষার্থী ও গণমাধ্যম প্রতিনিধিদের নিয়ে এ জঙ্গিবিরোধী সভা অনুষ্ঠিত হয় বলে জানিয়েছে সিকৃবির জনসংযোগ ও প্রকাশনা দপ্তর।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার সংলগ্ন উন্মুক্ত স্থানে শনিবার সকাল ১০টায় এ সভা অনুষ্ঠিত হয়।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গোলাম শাহি আলমের সভাপতিত্বে ও রেজিস্ট্রার বদরুল ইসলাম শোয়েবের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন- সিকৃবির সিন্ডিকেট সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী এমপি, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, সিলেট বিভাগীয় কমিশনার ও সিকৃবির সিন্ডিকেট সদস্য কৃষিবিদ মোঃ জামাল উদ্দীন আহমেদ, সিলেট মেট্রোপলিটন পুলিশের কমিশনার কামরুল আহসান (বিপিএন), সিকৃবির ছাত্র পরামর্শ ও নির্দেশনা দফতরের পরিচালক সভাপতি প্রফেসর ড. মতিয়ার রহমান হাওলাদার, সিকৃবির ডিন কাউন্সিলের আহবায়ক প্রফেসর ড. শাহাব উদ্দিন, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. নূর হোসেন মিঞা, সিলেট সিটি করপোরেশনের কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, বিশিষ্ট সমাজসেবক প্রকৌশলী এজাজুল হক এজাজ, সিকৃবির ভারপ্রাপ্ত প্রক্টর মাহফুজুর রব, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবির, সিলেট জেলা প্রেসক্লাবের সহ-সভাপতি মঈন উদ্দিন, সিকৃবির কর্মকর্তা পরিষদের সভাপতি মো. ছানোয়ার হোসেন মিয়া, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি শামীম মোল্লা, সাধারণ সম্পাদক ঋতিক দেব, সিকৃবি কর্মচারী পরিষদের সভাপতি শাহ আলম সুরুক।

সমাবেশে বক্তারা বলেন, বর্তমান সময়ে সন্ত্রাস ও জঙ্গিবাদ একটি সামাজিক, রাষ্ট্রীয় ও বৈশ্বিক সমস্যা। বিশ্বের বিভিন্ন দেশে সন্ত্রাস ও জঙ্গিবাদ যেভাবে তার ডালপালা বিস্তার করছ্‌ তাতে সামাজিক স্থিতিশীলতা বাধাগ্রস্থ হচ্ছে। যদিও আমাদের দেশে বর্তমানে এ সমস্যাকে প্রতিরোধ ও নির্মূলের ক্ষেত্রে গণসচেতনতার সৃষ্টি হয়েছে।

বক্তারা আরো বলেন, সন্ত্রাসী ও জঙ্গিবাদের কোন সুনির্দিষ্ট জীবনদর্শন নেই। যারা এমন কর্মকান্ডের সাথে লিপ্ত হয়েছে, তারা নিজেরাও জানে না তারা কি উদ্দেশ্যে এ ধরণের কাজ করছে। সন্ত্রাস ও জঙ্গিবাদের পেছনে অনেকগুলো কারণ রয়েছে। এসব সমস্যা তথা কারণ সমাধান ও নির্মূলে আমাদের সবাইকে দৃঢ় চিত্তে ঐক্যবদ্ধ হতে হবে। অভিভাবক, শিক্ষকসহ সবাইকে সচেতন ভূমিকা পালন করতে হবে। আমাদের সন্তান, শিক্ষার্থীদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে হবে। আমাদের দৃঢ় বিশ্বাস, ঐক্যবদ্ধ প্রচেষ্টার ফলে এদেশ অবশ্যই জঙ্গি ও সন্ত্রাসমুক্ত হবে।

উল্লেখ্য, সারা দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে শনিবার ‘জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী সমাবেশ’ অনুষ্ঠিত হয়। এ কার্যক্রম বাস্তবায়নে সার্বিক উদ্যোগ গ্রহণ করতে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সভায় জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী সচেতনতা সৃষ্টি ও সিকৃবির শিক্ষার্থীদের নিয়মিত উপস্থিতি নিশ্চিতকরণ বিষয়ে আলোচনা করতে ইতিমধ্যে নির্দেশনা দেয়া হয়েছে। একই সঙ্গে নিয়মিতভাবে সাংস্কৃতিক অনুষ্ঠান-ক্রীড়ানুষ্ঠান আয়োজন, স্কাউটিং ও গার্ল গাইডস কার্যক্রম বৃদ্ধি করে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষাবান্ধব পরিবেশ তৈরির বিষয়েও আলোকপাত করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত