রাবি প্রতিনিধি

০৩ সেপ্টেম্বর, ২০১৬ ২০:১০

রাবি ছাত্রমৈত্রী নেতা দিলীপের মুক্তি দাবি অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের

ফেসবুকে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগকে নিয়ে মন্তব্য করার অভিযোগে গ্রেফতার রাজশাহী বিশ্ববিদ্যালয় বিপ্লবী ছাত্রমৈত্রীর সাধারণ সম্পাদক দিলীপ রায়ের মুক্তি দাবি করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

শুক্রবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এক জরুরি বিবৃতিতে এ দাবি জানানো হয়। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে দিলীপ রায়ের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহার করে তার নিঃশর্ত মুক্তি দাবি করা হয়েছে। এছাড়া ৫৭ ধারাসহ আন্তর্জাতিক মানবাধিকার নীতিমালার সাথে সাংঘর্ষিক উল্লেখ করে এ আইন বাতিল করার দাবি জানানো হয়েছে।

বিবৃতিতে উল্লেখ করা হয়, ‘ফেসবুকের দুটি পোস্টে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমালোচনা করায় পুলিশ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দিলীপ রায়কে আটক করেছে। পরবর্তীতে তার বিরুদ্ধে ছাত্রলীগের স্থানীয় এক নেতা সংবিধানের ৫৭ ধারায় মামলা দায়ের করে। এই আইনে কাউকে ১৪ বছর পর্যন্ত কারাবাস করা লাগতে পারে।’

বিবৃতিতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়া বিষয়ক পরিচালক চম্পা প্যাটেল বলেন, ‘বাংলাদেশী কর্তৃপক্ষের ৫৭ ধারা বাতিল করা উচিত এবং শান্তিপূর্ণভাবে ভিন্নমত পোষণকারীদের এই আইনের দ্বারা হয়রানি ও হুমকি প্রদান বন্ধ করা উচিত। কোনো দেশে এই ধরণের দমন-পীড়নমূলক আইন থাকা উচিত না।’

২৮ আগস্ট ফেসুবকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগকে নিয়ে কটূক্তির অভিযোগে বিপ্লবী ছাত্রমৈত্রী রাবি শাখার সাধারণ সম্পাদক দিলীপ রায়কে আটক করে পুলিশ।

আটকের পর দিলীপ রায়ের বিরুদ্ধে ৫৭ ধারায় মামলা দায়ের করেন রাবি ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদুল ইসলাম রাঞ্জু। দিলীপকে ওই মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়। আদালতে তার জামিনের আবেদন ৩১ আগস্ট না মঞ্জুর হয়। রোববার (৪ সেপ্টেম্বর) তার আরেকটি জামিন আবেদনের শুনানির দিন ধার্য করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত