রাবি প্রতিনিধি

১৯ মার্চ, ২০১৭ ১৬:৪৫

রাবি উপাচার্য ও উপ-উপাচার্যের মেয়াদ শেষ হচ্ছে আজ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২৩তম উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন ও ১২তম উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহানের মেয়াদকাল শেষ হচ্ছে আজ রবিবার।

গুরুত্বপূর্ণ এই পদে কারা আসছেন তা এখন পর্যন্ত নিশ্চিত হয়নি। তাই আগামী সোমবার থেকে স্ব-স্ব বিভাগে যোগদান করবেন তারা।

নিয়ম অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের আচার্য (রাষ্ট্রপতি) নতুন উপাচার্য ও উপাচার্য উপাচার্যের নাম ঘোষণা না করা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল দায়িত্ব পালন করবেন কোষাধ্যক্ষ। বর্তমান রাবি কোষাধ্যক্ষের দায়িত্বে আছেন অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদ।

এর আগে ২০১৩ সালের ২০ মার্চ রাজশাহী বিদ্যালয়ের উপাচার্য ও উপাচার্যের দায়িত্ব গ্রহণ করেন অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন ও অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর প্রথম উপাচার্যের ছিলেন ডক্টর ইতরাত হোসেন জুবেরী ও উপ-উপাচার্য ছিলেন অধ্যাপক ড. আমানুল্লাহ আহমদ।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় পরিচালনা অধ্যাদেশ-১৯৭৩ এর ১২(১) ধারা অনুযায়ী, স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলোতে উপাচার্য নিয়োগের বিধান হলো, সিনেটররা নির্বাচনের মাধ্যমে তিনজন ব্যক্তির প্যানেল করে রাষ্ট্রপতির কাছে পাঠাবেন, সেখান থেকে রাষ্ট্রপতি একজনকে নিয়োগ দেবেন। কিন্তু বিএনপি সরকার ১৯৮৬ সালের ব্রিটিশ আইনের সূত্র ধরে সিনেট কর্তৃক নির্বাচিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আলমগীর মোহাম্মদ সিরাজ উদ্দীনকে উপাচার্যের পদ থেকে অব্যাহতি দেয়। এর পর থেকে প্রায় সব সরকারই দলীয় সমর্থকদের বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ দিচ্ছে। ফলে উপাচার্যের পদ লাভের আশায় শিক্ষকদের মধ্যে ব্যাপকভাবে রাজনীতিতে অংশগ্রহণ, তোষামোদি, তদবির, চাটুকারিতা বাড়ছে।


আপনার মন্তব্য

আলোচিত