রাবি প্রতিনিধি

১৩ এপ্রিল, ২০১৭ ১৮:২১

রাবিতে ‘সেবাকারীদের সেবা দিন’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘সেবাকারীদের সেবা দিন’ শীর্ষক এক আন্তর্জাতিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে এ কর্মশালার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদ।

রাবির মনোবিজ্ঞান বিভাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগের নাসিরুল্লাহ সাইকোথেরাপি ইউনিটের যৌথ আয়োজনে অনুষ্ঠিত কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

মনোবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. নাজমা আফরোজের সভাপতিত্বে কর্মশালায় চারটি প্রবন্ধ পাঠ করেন ভারতের ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. অঞ্জনা ভট্টাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগের নাসিরুল্লাহ সাইকোথেরাপি ইউনিটের পরিচালক কামাল উদ্দিন আহমেদ, রাবির মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আনোয়ারুল হাসান সুফি এবং একই বিভাগের সহকারী অধ্যাপক তানজির আহম্মদ তুষার।

বিভাগের অধ্যাপক সাবিনা সুলতানার সঞ্চালনায় কর্মশালায় ড. অঞ্জনা ভট্টাচার্য তার প্রবন্ধে বলেন, আমরা প্রত্যেকেই কেয়ার গির্ভাস। কারণ যখন সমাজে কেউ বিপদে পড়ে তখন আমরা তাকে সহযোগিতা করে থাকি। কোনো পরিবারে যখন প্রত্যাশিত সন্তান হয় তখন সে পরিবারে আনন্দ থাকে। আর যখন এর বিপরীতটা ঘটে তখন ওই পরিবারে হতাশার ছাপ নেমে আসে। শুধু নিম্নবিত্ত পরিবারের এ রোগ না উচ্চবিত্ত পরিবারেরও হয়ে থাকে। কিন্তু উচ্চবিত্ত পরিবারগুলো সমাজের সামনে কখনোই এটা প্রকাশ করতে চায় না। শুধুমাত্র প্রকাশিত হয়ে থাকে নিম্নবিত্ত পরিবারের মানসিক রোগীরা।

তিনি আরো বলেন, মানসিক বিকারস্তদের মনে করা হয় যে তারা ভালো হওয়ার সম্ভাবনা নেই। এটা সমাজে ভুল ধারণা হিসেবে প্রচলিত আছে। মানসিক সমস্যা তিনটি কারণে বেড়ে যায়। শারীরিক সমস্যা, যা থেকে সমাজে গ্রহণ না করা এবং অর্থনৈতিক সমস্যা। সকল মানসিক সমস্যা সমাধানে হাসি-খুশি থাকার বিকল্প কিছু নেই।

আপনার মন্তব্য

আলোচিত