সিলেটটুডে ডেস্ক

১১ জুন, ২০১৭ ১৮:১৮

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হলেন অধ্যাপক বিশ্বজিৎ

নতুন প্রতিষ্ঠিত  রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হয়েছেন অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের এই অধ্যাপককে আগামী চার বছরের জন্য বিশেষায়িত এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ দিয়ে রোববার আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

বিশ্ববিদ্যালয় চ্যান্সেলর ও রাষ্ট্রপতি প্রয়োজন মনে করলে মেয়াদ শেষ হওয়ার আগেই এই নিয়োগ বাতিল করতে পারবেন বলে আদেশে বলা হয়েছে।

বুদ্ধদেব বসুর উপন্যাস নিয়ে দুই বাংলায় প্রথম পিএইচডি ডিগ্রী অর্জন করেন বিশ্বজিৎ ঘোষ।

তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে- বাংলাদেশের সাহিত্য, নজরুল মানস ও অন্যান্য প্রসঙ্গ, লোকপুরাণ ও লোক বিনিনার্মাণ, সাহিত্য পত্রিকায় রবীন্দ্রনাথ,

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় পত্রিকা, সাহিত্য পত্রিকাসহ বেশকয়েকটি জার্নালের সম্পাদনার সাথে সম্পৃক্ত রয়েছেন।

বিশ্বজিৎ বাংলা একাডেমি পুরষ্কার, মধুসুদন স্বর্ণপদক, আব্দুর রব স্বর্ণ পদক ও গবেষণা অনন্য স্বীকৃতিস্বরুপ এবছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে চ্যান্সেলর পদকে ভূষিত হন।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বিল জাতীয় সংসদে পাসের পর ওই বছরের ৮ মে সিরাজগঞ্জের শাহজাদপুরে বিশ্ববিদ্যালয়টির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই বিশ্ববিদ্যালয়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন ও দর্শন, সাহিত্য ও সঙ্গীত এবং বিশ্ব সংস্কৃতি বিষয়ে অধ্যায়ন ও গবেষণা, কলা, সঙ্গীত ও নৃত্য, চারুকলা, নাট্যকলা, সামাজিক বিজ্ঞান, কৃষি ও সমবায়, ব্যবসা প্রশাসন, আইন, বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি বিষয়ে স্নাতক ও স্নতকোত্তর পর্যায়ে শিক্ষাদান ও গবেষণা হবে।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মের সার্ধশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ ও ভারতের মধ্যে স্বাক্ষরিত যৌথ ইশতেহারে বাংলাদেশে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় স্থাপনের কথা বলা হয়।

এর ধারাবাহিকতায় ২০১৫ সালের ৫ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয় থেকে চিঠি দিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সরকারি চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানানো হয়।

দেশের ৩৫তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো স্থাপন করা হচ্ছে। বাংলাদেশ ও ভারত সরকার যৌথভাবে এর অর্থায়ন করছে।

রবীন্দ্রনাথ ঠাকুর তার বাবার জমিদারির দেখাশোনা করতে ১৮৯০ সালে শাহজাদপুরে আসেন। সে সময় শাহজাদপুর কাচারি বাড়িতেই তিনি অবস্থান করতেন।

আপনার মন্তব্য

আলোচিত