রাবি প্রতিনিধি

২৬ মার্চ, ২০১৮ ১৩:০৬

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা দিবস উদযাপন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও সাংবাদিক সংগঠন।

সোমবার দিবসের প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান ও উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহাসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় তারা অমর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন।

এসময় সেখানে অন্যদের মধ্যে রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক জান্নাতুল ফেরদৌস, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার ও প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান, অনুষদ অধিকর্তা, বিভাগীয় সভাপতি, হলসমূহের প্রাধ্যক্ষগণ উপস্থিত ছিলেন।

প্রশাসনের পর সেখানে শহীদ স্মৃতি সংগ্রহশালাসহ অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকেও পুষ্পস্তবক অর্পণ করা হয়।

ভোরে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে প্রশাসন ভবনসহ বিভিন্ন ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ছয়টায় বিভিন্ন আবাসিক হল, ইন্সটিটিউট, বিভাগ, অন্যান্য পেশাজীবী এবং সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে প্রভাতফেরি ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সকাল সাতটায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে গণকবর স্মৃতিস্তম্ভে (বধ্যভূমি) পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। সকাল পৌনে নয়টায় বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল মডেল স্কুলে ও সকাল নয়টায় রাবি স্কুলে অনুষ্ঠিত হয় স্বাধীনতা দিবসের অনুষ্ঠান।

এদিকে একই সময় রাবি অফিসার সমিতি, সহায়ক কর্মচারী সমিতি, সাধারণ কর্মচারী ইউনিয়ন ও পরিবহন টেকনিক্যাল কর্মচারী সমিতির নিজ নিজ কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সকাল সাড়ে নয়টায় শাবাশ বাংলাদেশ মাঠে বিএনসিসি, রোভার স্কাউট ও রেঞ্জারদের অংশগ্রহণে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। উপাচার্য কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন। বেলা সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয় স্টেডিয়াম মাঠে অনুষ্ঠিত হয় প্রীতি ক্রিকেট ও ফুটবল ম্যাচ এবং প্রীতি হ্যান্ডবল ও ভলিবল ম্যাচ।

দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিলো বাদ জোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদ ও হল মসজিদসমূহে বিশেষ মোনাজাত, বিকেল সাড়ে পাঁচটায় প্রশাসন ভবন-১ এ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়, সন্ধ্যা সাতটায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এদিন শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল সাতটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত দর্শকের জন্য খোলা।

আপনার মন্তব্য

আলোচিত