সিলেটটুডে ডেস্ক

২৬ মার্চ, ২০১৮ ১৭:৫৫

সিকৃবিতে মুক্তিযুদ্ধ নিয়ে আঁকা হয়েছে দেশের সর্ববৃহৎ ক্যানভাস

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় আর্ট ক্লাবের প্রায় ৪০ জন শিল্পী প্রায় দুই সপ্তাহ ধরে এঁকেছেন মুক্তিযুদ্ধ নিয়ে দেশের সবচেয়ে বড় ক্যানভাস।

সোমবার (২৬ মার্চ) মহান স্বাধীনতা দিবসে ক্যানভাসটির উন্মোচন করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার। এ সময় ডিনবৃন্দ, রেজিস্ট্রার, শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

দেশ ভাগ থেকে শুরু করে বায়ান্নর ভাষা আন্দোলন, ছেষট্টির ৬ দফা, ঊনসত্তরের গণ অভ্যুত্থান, একাত্তরের ৭ মার্চে বঙ্গবন্ধুর ভাষণ, ২৫ মার্চ অপারেশন সার্চলাইট, মুক্তিযুদ্ধ ও গেরিলা অপারেশন, ১৪ ডিসেম্বরে জাতির বিবেক বুদ্ধিজীবীদের হত্যা, ১৬ ডিসেম্বরে পাক বাহিনীর আত্মসমর্পণের দৃশ্য নিয়ে এই ক্যানভাস। শেষ দৃশ্যে বাংলাদেশের পতাকা উড়ছিলো।

৬০ ফুট লম্বা এবং ৯ ফুট প্রশস্তের এই ক্যানভাসটি টানানো হয়েছে টিএসসি চত্বরের নতুন ভেটেরিনারি ভবনে।

ক্যানভাসটির শ্লোগান দেয়া হয়েছে, 'সংগ্রামের গল্প শুনাই তুলির আঁচড়ে।' ঠিক যেন তাই, ৪৭ থেকে ৭১ এর সংগ্রামের গল্পটাই যেন ফুঁটে উঠেছে এই ক্যানভাসে। সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে সিকৃবি আর্ট ক্লাবের এই কাজটিকে সকলেই প্রশংসা করছে।

আর্ট ক্লাবের সাধারণ সম্পাদক সমীর মিত্র বলেছেন, 'আজকাল মুক্তিযুদ্ধ নিয়ে তো চর্চা খুব একটা হচ্ছেই না। আনুষ্ঠানিকতা শেষ হয়ে গেলেই সবাই দেশকে ভুলে যায়। মুক্তিযুদ্ধ নিয়ে একটি উপন্যাস কিংবা একটি সিনেমা দেখার সুযোগ কই? তাই আমাদের এই বড় ক্যানভাস। ক্যানভাসের পাশ দিয়ে হেঁটে যাবার সময় চিত্রগুলো এক পলকে দেখেই মানুষ বুঝে যাবে কতটা সংগ্রাম করে দেশ স্বাধীন হয়েছে।'

আপনার মন্তব্য

আলোচিত