রাবি প্রতিনিধি

১০ এপ্রিল, ২০১৮ ০১:০১

কোটা সংস্কার: আন্দোলন চালিয়ে যাবে রাবি ও রুয়েট শিক্ষার্থীরা

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা সংস্কারের দাবির আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ও রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষার্থীরা। সেই সঙ্গে মঙ্গলবারের কর্মসূচিতে নতুন কমিটিও ঘোষণা করা হবে।

মঙ্গলবার সকাল ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আর রুয়েটের শিক্ষার্থীরা সকাল সোয়া ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হয়ে কর্মসূচি শুরু করার ঘোষণা দিয়েছে। সেই সঙ্গে দাবি আদায় না হওয়া পর্যন্ত রাবি ও রুয়েট শিক্ষার্থীরা ক্লাস বর্জনের আহ্বান জানিয়েছে।

রাবির অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মোমিন হোসেন বলেন, “এতদিন যে কমিটির নেতৃত্বে আন্দোলন চলছিল তারা আন্দোলন স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। অথচ সাধারণ শিক্ষার্থীর দাবি এখনো আদায় হয়নি। সেকারণে ওই কমিটিকে আমরা ‘অবাঞ্ছিত’ ঘোষণা করেছি। আমরা সাধারণ শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যেতে চাই। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব। আন্দোলন পরিচালনার জন্য নতুন কমিটি ঘোষণা করা হবে।”

রাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী উম্মে কুলসুম কনি জানান, “মঙ্গলবারেও আমরা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস বর্জনের সিদ্ধান্ত নিয়েছি। দেশের সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যেন ক্লাস বর্জন করে আন্দোলন চালিয়ে যায়। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন কোনোভাবেই বন্ধ করা যাবে না।”

রুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৪ সিরিজের শিক্ষার্থী ফাহমিদ লতিফ লিয়ন বলেন, “কোটা সংস্কার ও ঢাকায় আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে আমরা ক্লাস বর্জন করবো। সকাল সোয়া ১১টা থেকে ক্যাম্পাসে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল কর্মসূচি পালিত হবে।”

এদিকে নতুন করে আন্দোলনকে বেগবান করতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন ধরনের স্ট্যাটাস দিচ্ছে এই দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এজন্য তারা নতুন নতুন ফেসবুক গ্রুপ ও পেজ খুলছেন। সেই পেজ ও গ্রুপগুলোর মাধ্যমে আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানাচ্ছেন শিক্ষার্থীরা।

আপনার মন্তব্য

আলোচিত