নিজস্ব প্রতিবেদক

৩১ আগস্ট, ২০১৫ ২০:৫৪

আপনি থাকুন, যাবেন না : জাফর ইকবালের প্রতি শাবি ভিসি

পদত্যাগ না করার সিদ্ধান্তে অটল

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভূইয়া বলেছেন, ‌'জাফর ইকবাল অত্যন্ত সম্মানিত ব্যক্তিত্ব। ইয়াসমিন হকও সম্মানিত। তাঁরা চলে গেলে তো এই বিশ্ববিদ্যালয়ের মাইনাস হবে। আমরা তো চাই এই বিশ্ববিদ্যালয়ে প্লাস করতে। আরো নতুন নতুন অধ্যাপকরা এখানে আসবেন। আরো নতুন নতুন গবেষনা হবে।'

তিনি অধ্যাপক জাফর ইকবাল ও অধ্যাপক ইয়াসমিন হককে উদ্দেশ্য করে বলেন, আপনারা যাবেন না। আপনারা থাকুন। আমরা সবাই একসাথে কাজ করতে চাই।

সোমবার দুপুরে সাংবাদিকদের সাথে আলাপকালে এমন আহ্বান জানান শাবি উপাচার্য। এসময় তিনি পদত্যাগ করছেন না বলেও জানান উপাচার্য।

এরআগে সকালে আন্দোলনকারী শিক্ষকদের সমাবেশে ক্ষুব্দ জাফর ইকবাল প্রয়োজনে শাহজালাল বিশ্ববিদ্যালয় ছেড়ে চলে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন।

জাফর ইকবাল ও ইয়াসমিন হককে চলে না যেতে অনুরোধ করলেও নিজে পদত্যাগ করছেন না বলেও সাফ জানিয়ে দেন উপাচার্য আমিনুল হক ভূইয়া।

যদি তাঁর পদত্যাগের দাবিতেই চার মাস ধরে আন্দোলন চালিয়ে আসছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষকদের একাংশ। রোববার শিক্ষকদের এই অংশের আন্দোলন কর্মসূচীতেই হামলা চালায় ছাত্রলীগ।

আমিনুল ইসলাম ভুঁইয়া বলেন, আমাকে চলে যেতে হবে বলে উনাদের যে বক্তব্য সেটা তো চারমাস আগে থেকেই শুরু হয়েছে। সেটা তো চলছেই। আমি তো একটা প্রক্রিয়ার মধ্যে দিয়ে ভাইস চ্যান্সেলর হয়েছি। মহামান্য রাষ্ট্রপতি আমাকে নিয়োগ দিয়েছেন। এই প্রক্রিয়ার মধ্যে দিয়েই আমাকে কাজ করতে হবে। তাহলে নিজে থেকে সরে আসার সিদ্ধান্ত কি করে থাকবে? চার বছরের মেয়াদ শেষ হলেই আমি চলে যাবো।

শিক্ষকদের উপর হামলা প্রস্গে তিনি বলেন, আমি আজকে মিডিয়ার মাধ্যমে এটা শুনেছি। কিন্তু আমার কাছে কেউ অভিযোগ করেনি।

এসময় তিনি বলেন, আমার উপরও তো হামলা হয়েছে। সেটা মিডিয়ায় আসেনি। রোববার আমার কার্যালয়ে ঢুকার সময় আমাকে ধাক্কা দিয়ে ফেলে দেওয়া হয়। আমি কাদার মধ্যে পড়ে যাই। তখন আমার শার্ট ধরে টানাটানি করেন শিক্ষকরা।


সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য আমিনুল ইসলাম ভুঁইয়ার পদত্যাগের দাবিতে ৪ মাসেরও বেশি সময় ধরে আন্দোলন চালিয়ে আসছেন শিক্ষকদের একটি অংশ। মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদের ব্যানারে রোববার উপাচার্য ভবনের সামনে পূর্ব নির্ধারিত অবস্থান কর্মসূচিতে হামলার ঘটনা ঘটে।

ঘটনার প্রতিবাদে তিন ঘন্টা কর্মবিরতি পালন করেছেন আন্দোলনরত শিক্ষকরা। দোষীদের বিচার দাবি করে ভিসির পদত্যাগ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।

আপনার মন্তব্য

আলোচিত