নিজস্ব প্রতিবেদক

০১ সেপ্টেম্বর, ২০১৫ ১২:৫৫

‘ছোট্ট’ চিঠিতেই ‘স্বান্তনা’ খোঁজে পেলেন জাফর ইকবাল! (ভিডিও)

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) শিক্ষকদের ওপর হামলার পরদিন হঠাৎই একটি চিঠি আসে জাফর ইকবালের কাছে। চিঠিটি সাদাখামের ভেতর। আর বাইরে স্কচটেপ দিয়ে একটি লাল গোলাপ জুড়ে দেওয়া।

এই চিঠিটি পেয়ে সারা দিন পকেটে নিয়ে ঘুরেছেন জাফর ইকবাল, খুঁজেছেন ঘুরে দাড়ানোর প্রেরণা। যিনি আগেরদিন গলায় দড়ি দিয়ে মরা উচিত বলে দুঃখপ্রকাশ করেছিলেন।

সোমবার স্যাটেলাইট টেলিভিশন এটিএন নিউজের বার্তাপ্রধান মুন্নী সাহার সঙ্গে সাক্ষাতকারে ঘুরে দাড়ানোর প্রেরণার কথা জানান জাফর ইকবাল। এসময় তিনি নিজেই চিঠিটি পড়ে শোনান।

তিনি জানান, এই চিঠি ছোট্ট হলেও তাকে সাহস ও স্বান্তনা যোগাচ্ছে।

সোমবার দুপুরে শাবিপ্রবি ক্যাম্পাসের শহীদমিনারে সাংবাদিক মুন্নী সাহার উপস্থাপনায় লাইভ সাক্ষাতকার প্রচার করে এটিএন নিউজ।

‘গলায় দড়ি দিয়ে মরা উচিত’ বলার পর থেকে হাজারো শিক্ষার্থী প্রতিক্রিয়া জানিয়েছে। পরদিন বৃষ্টিতে ভিজে শিক্ষার্থীরা প্রতিবাদ জানিয়েছে।

এবিষয়ে মুন্নী সাহার প্রশ্ন ছিলো, “স্যার, এখন কি মনে হচ্ছে আপনি একা”? উত্তরে জাফর ইকবাল হেসে জবাব দেন, “না, এখন আমি একা নই”। এরপরই জাফর ইকবালের সঙ্গে আলাপচারিতায় ওঠে আসে গোলাপফুল জুড়ে দেওয়া সেই চিঠিটির প্রসঙ্গ। মুন্নী সাহার অনুরোধে চিঠিটি নিজেই পড়েন জাফর ইকবাল।

সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকম’র পাঠকদের জন্য চিঠিটি হুবহু তুলে ধরা হলো-

স্যার-ম্যাডাম, বিশ্বাবিদ্যালয়ের জীবনে আপনারা সবসময় ছিলেন এবং আছেন। আপনারা আমাদের অভিভাবকের মতো।

বাড়ি থেকে প্রথমে আসতে মন চাইতোনা। আপনাদের সান্নিধ্যে শাবিপ্রবি হয়ে উঠেছে আমাদের দ্বিতীয় বাড়ি। আপনাদের মতো শিক্ষক পেয়ে আমরা গর্বিত।

গতকাল ৩০ আগস্টের ঘটনায় আমরা লজ্জ্বিত। আমদেরই কয়েকজন আপনাদের গায়ে হাত তুলেছিলো তখন আমরা আপনাদের পাশে দাঁড়াতে পারিনি। আপনাদের পিতামাতার সমান বলেলেও পারিনি আপনাদের সম্মান রক্ষা করতে। অথচ আপনাদের হাত ধরেই আমাদের শাবিপ্রবি আজ বর্তমান অবস্থায় আছে।

আপনাদের কারণেই আমরা বুক ফুলিয়ে বলতে পারি 'আমরা সাস্টিয়ান'। এখন হয়তো আপনাদের সাথে দেখা হলে, আপনাদের দিকে তাকাতে পারবোনা। মনের ভেতরে অপরাধবোধ নিয়ে ঘুরে বেড়াবো শাবিপ্রবি ক্যম্পাসে।

আমরা আন্তরিকভাবে দুঃখিত আপনাদের প্রাপ্য সম্মানটুকু দিতে পারিনি। আমরা ক্ষমাপ্রার্থি।
সাধারণ শিক্ষার্থী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

সরাসরি অনুষ্ঠানে চিঠি পড়ার পর জাফর ইকবাল বলেন, 'ছোট্ট একটা চিঠি তো! আমাদের ছাত্রছাত্রীদের বলব, তোমাদের অপরাধবোধের বোধহয় আর কেনো কারণ নেই। তোমরা আমাদের দিকে খোলাচেখে তাকাতে পারো। তোমাদর জন্য আমাদের ভালোবাসা এবং স্নেহ।'

চিঠিটি পাওয়ার পর প্রতিক্রিয়া জানতে চাইলে মুন্নী সাহাকে জাফর ইকবাল বলেন, এটি তার কষ্ট অনেকটাই ভূলিয়ে দিয়েছে। দেশ-বিদেশে এরকম হাজার হাজার শিক্ষার্থী তাদের পাশে আছে জেনে ভীষন কষ্টের পর তিনি স্বান্তনা খুঁজে পেয়েছেন।

তিনি বলেন "তোমাদের ভালোবাসা আমাদেরকে সবসময় শক্তি দেয়, অনুপ্রেরণা দেয়। এবং আমাদের বাংলাদেশ একটা খুব সুন্দর বাংলাদেশ হয়ে গড়ে উঠবে, আমাদের নতুন প্রজন্মের জন্য। কারণ, তারা প্রতিবাদ করতে জানে। এবং এই প্রতিবাদটা তারা শুধু মুখে করে না, এই প্রতিবাদটা করার জন্য তারা পথে নেমে আসে।

ভিডিও : গোলাপজুড়ে দেওয়া চিঠি পাঠের ভিডিওচিত্র এটিএন নিউজ এর সৌজন্যে

আপনার মন্তব্য

আলোচিত