নিজস্ব প্রতিবেদক

০১ সেপ্টেম্বর, ২০১৫ ১৬:৩৫

‘পীর সম্রাট আর পীর সম্রাজ্ঞীর হাতে কি বন্ধি শাবিপ্রবি’ : বহিস্কারের প্রতিক্রিয়ায় অঞ্জন

‘পীর সম্রাট আর পীর সম্রাজ্ঞীর হাতে কি বন্ধি শাবিপ্রবি??????' বলে মন্তব্য করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের ওপর হামলার অভিযোগে ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহি সংসদ থেকে সদ্য বহিস্কৃত শাবি ছাত্রলীগ সহ-সভাপতি অঞ্জন রায়।

বহিস্কারাদেশের পর মঙ্গলবার দুপুর ১:৫৪তে শিক্ষাবিদ ড. জাফর ইকবাল ও অধ্যাপক ইয়াসমিন হককে ইঙ্গিত করে ভুল বানানে ফেসবুকে এক প্রতিক্রিয়ায় এমন মন্তব্য করেছেন অঞ্জন। একই সঙ্গে ফেসবুকের অনুভূতি বাটনে তিনি উল্লেখ করেন feeling angry.

অঞ্জন রায় শাবি ছাত্রলীগের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছিলেন। শিক্ষকদের ওপর হামলার দিন তিনি সে ঘটনায় নেতৃত্ব দিয়েছিলেন বলে বিভিন্ন মিডিয়ার ফুটেজ ও ছবিতে দেখা যায়। শিক্ষকদের ওপর হামলার পর তার নেতৃত্বে ছাত্রলীগের অন্যান্য নেতাকর্মীরা  বিশ্ববিদ্যালয়ের একটা বিল্ডিংয়ের ফটক দখল করে রাখে বলে অভিযোগ ওঠেছে। এছাড়া অন্য এক ছবিতে অঞ্জনকে সরাসরি হামলাতে অংশ নিতেও দেখা যায়।

উল্লেখ্য, রবিবার (৩০ আগস্ট) সকালে ভিসিবিরোধী আন্দোলন চলাকালে ব্যানার কেড়ে নিয়ে শিক্ষকদের ওপর হামলা চালায় ছাত্রলীগ।

রবিবার সকাল আটটায় প্রশাসনিক ভবন-২(উপাচার্য ভবন) এর সামনে এ ঘটনা ঘটে। এ সময় ছাত্রলীগের হামলায় অধ্যাপক মো. ইউনুছসহ কয়েকজন শিক্ষক আহত হন। লাঞ্ছিত হন অধ্যাপক ড. ইয়াসমীন হক।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিশ্ববিদ্যালয় পূর্ব ঘোষিত একাডেমিক কাউন্সিল ঠেকাতে রবিবার সকাল ৯টা থেকেই প্রশাসনিক ভবন-২(উপাচার্য ভবন) এর সামনে অবস্থান কর্মসূচী ছিল আন্দোলনকারী 'মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ' শিক্ষক পরিষদের।

অন্যদিকে শিক্ষকদের অবস্থান কর্মসূচি ঠেকাতে সকাল ৭টা থেকেই একই স্থানে অবস্থান নেয় ছাত্রলীগ। পরে সকাল সাড়ে ৭টায় আন্দোলনকারী শিক্ষকরা উপাস্থিত হলে ছাত্রলীগের সাথে বাক-বিতন্ডা হয়। এসময় ছাত্রলীগ কর্মীরা নিজেদের সাধারণ শিক্ষার্থী বলে দাবী করলেও ছাত্রলীগ সহ-সভাপতি আবু সাঈদ আকন্দ, সহ-সভাপতি অঞ্জন রায় ও যুগ্ম সম্পাদক সাজিদুল ইসলাম সবুজ উপস্থিত ছিলেন।

সকাল আটটায় উপাচার্য তার কার্যালয়ে উপস্থিত হলে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়। আন্দোলনকারী শিক্ষকরা এ সময় উপাচার্যকে তার কার্যালয়ে প্রবেশ করতে বাধা দিতে চাইলে ছাত্রলীগ কর্মীরা মিছিল করে জোরপূর্বক উপাচার্যকে নিয়ে তার কার্যালয়ে প্রবেশ করেন।

এ সময় ছাত্রলীগ নেতাকর্মীরা ‘শাবিপ্রবির মাটি/ছাত্রলীগের ঘাঁটি’ স্লোগান দিয়ে শিক্ষকদের উপর হামলাও চালায়। ছিনিয়ে নেয় শিক্ষকদের ব্যানার। দিনভর ক্যাম্পাসে বৃষ্টিতে ভিজে এ ঘটনার প্রতিবাদ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

শিক্ষকদের ওপর হামলা ও লাঞ্ছিত করার অভিযোগ ওঠলে শাবি ছাত্রলীগ অভিযোগকে অস্বীকার করে অনুপ্রবেশকারীরা এ ঘটনা ঘটাতে পারে বলে দাবি করেছিল এবং তারা পাঁচ সদস্যবিশিষ্ট একটা তদন্ত কমিটিও গঠন করে। এ তদন্ত কমিটির অন্যতম সদস্য ছিলেন অঞ্জন রায়।

সোমবার (৩১ আগস্ট) কেন্দ্রীয় ছাত্রলীগ কতৃক সাময়িক এ বহিস্কারাদেশপ্রাপ্ত তিনজন ছিলেন শাবি ছাত্রলীগের তদন্ত কমিটির সদস্য।  

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সোমবার বিকেলে ছাত্রলীগ থেকে ‘আগাছা’ পরিস্কারের নির্দেশ দেওয়ার পর পরই এ বহিস্কারাদেশ আসল। এর আগ পর্যন্ত কেন্দ্রীয় ও শাবি ছাত্রলীগ হামলার সাথে নিজেদের সম্পৃক্ততা অস্বীকার করেছিলো।

সহ-সভাপতি অঞ্জন রায় ছাড়াও বহিস্কৃত অপর ছাত্রলীগ নেতারা হলেন শাহজালাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি আবু সাইদ আকন্দ এবং  ১ম যুগ্ম সম্পাদক সাজিদুল ইসলাম সবুজ।

আপনার মন্তব্য

আলোচিত