ডেস্ক রিপোর্ট

০১ সেপ্টেম্বর, ২০১৫ ২০:২৪

এম সি কলেজে ভাজপত্র'র মোড়ক উন্মোচন

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এম.সি কলেজ শাখার উদ্যোগে আপোষহীন ধারার অন্যতম প্রতিনিধি বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ৩৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ ১লা সেপ্টেম্বর’১৫ দুপুর ১২টায় কলেজ ক্যাম্পাসে ‘ভাজপত্র’ এর মোড়ক উন্মোচন করা হয়। এম.সি কলেজের শিক্ষার্থীদের নিজেদের লেখা নিয়ে ‘ভাজপত্র’ প্রকাশিত হয়।

সংগঠন এম.সি কলেজ শাখার সংগঠক সাদিয়া নোশিন তাসনিমের সঞ্চালনায় ক্যাম্পাসের ছাত্র মিলনায়তনে অনুষ্ঠিত ‘মোড়ক উন্মোচন’ পূর্ব আলোচনা সভায় বক্তব্য রাখেন রাষ্ট্র বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ শামসুদ্দিন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সদস্য নাঈমা খালেদ মনিকা, সংগঠন এম.সি কলেজ শাখার প্রাক্তন সভাপতি এডভোকেট উজ্জ্বল রায়, কলেজ সংগঠক আল-আমিন প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, কাজী নজরুল ইসলাম ছিলেন বৃট্রিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের আপোষহীন ধারার প্রতিনিধি। তার কাব্যে-সাহিত্যে ধ্বনিত হয়েছে নিপিরিত মানুষের মুক্তির আকুতি। তিনি জাত,পাত, ধর্ম-বর্ণে বিভক্ত ভারতের মানুষকে জাগিয়ে তুলতে চেয়েছিলেন অসাম্প্রদায়িক চেতনায়। ধনী-গরীব বৈষম্য আর ইংরেজদের উপনিবেশিক শোষনের বিরুদ্ধে দাঁড়িয়ে লড়াই করেছিলেন তিনি। এই কারণে শঙ্কিত ইংরেজ শাসকরা তার বিভিন্ন লেখা নিষিদ্ধ করেছিন, এমনকি স্বয়ং নজরুলকেও কারাগারে নিক্ষিপ্ত করে। নজরুল তার লেখনিতে যে কথা বলেছিলেন বাস্তব জীবনেও তিনি তার পরিপূরক চর্চা করেছেন। তাই নজরুল আজও অনুসরনীয়। আজকের এই দিনেও সমাজে জাত-পাত-সাম্প্রদায়িকতা যেমন বাড়ছে, একই সাথে বাড়ছে বৈষম্যও। তাই নজরুলের জীবন ও কর্ম থেকে শিক্ষা নিয়ে সকল রকম অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

আলোচনা সভা শেষে একটি সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে এম.সি কলেজের শিক্ষার্থী পার্থ সারথী, আসমা খানম এবং মাহিন আফরোজ মিতু অংশগ্রহণ করে। সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে আলোচকবৃন্দ ‘ভাজপত্র’ এর মোড়ক উন্মোচন করেন।

আপনার মন্তব্য

আলোচিত