প্রিয়াংকা সেনগুপ্তা পিয়া

২৪ মার্চ, ২০১৬ ১৫:২০

অন্য সোহাগীরা বাঁচুক নিরাপদে

সোহাগী জাহান তনু, নামটা আশাকরি সবার কাছে পরিচিত একটা টপিক হয়ে দাঁড়িয়েছে।

কিন্তু আমার প্রশ্ন অন্য জায়গায়। সোহাগী কি এই প্রথমবারের মত ধর্ষিত হলো? এই প্রথমবার কি সোহাগীকে মরতে হল? সোহাগীদের ধর্ষণে হত্যা করা হয়েছে এর আগে অনেকবার।

সেই সকল ধর্ষিতা সোহাগীরা কি প্রত্যেকেই যুবতী ছিল? না, তারা কেউ কেউ ছিল শিশু, যারা কৈশোরকে ও ছুঁতে পারেনি, এর আগেই তাদেরকে বুঝিয়ে দেয়া হয়েছিল তারা মানুষ নয় মেয়ে মানুষ, মাল, পিছ, তেতুল, যৌন উত্তেজক এক মাংসপিণ্ড মাত্র। সোহাগীর নির্যাতন এর শেষ এখানেই নয়, সোহাগীর নির্যাতন চলছে চলবে।

সোহাগী কি মরে গিয়ে ও শেষ মর্যাদাটুকু পেয়েছে? পায়নি। খুব দ্রুত সামাজিক সাইটগুলোতে ছড়িয়ে পড়েছে তার অর্ধনগ্ন মৃতদেহের ছবি, এই ছবি যে বা যারা তুলেছে আর প্রকাশ করছে তার বিবেকবোধ এর উপর আমার সত্যিই সন্দেহ আছে। আমি কাউকেই দোষারোপ করছি না। এটা আমাদের কারোরই ব্যাক্তিগত দোষ নয়। এটি সামাজিক অবক্ষয়ের একটি প্রতিক্রিয়া মাত্র।

শুনেছি দেশের বিভিন্ন জায়গায় এমনকি আমার নিজ শহরে ও মানববন্ধন হবে। মশাল মিছিল, মোমবাতি জ্বালিয়ে শোক প্রকাশ হচ্ছে হবে।আমি ঠিক করেছি আমি কিছুতেই অংশ নিব না, আমি মনে করি না এতে সোহাগীরর আত্মা বিন্দুমাত্র তৃপ্ত হবে, এগুলোর মাধ্যমে হয়তো আসল আসামি কে ধরা যাবে, হয়তো বা সর্বোচ্চ শাস্তিও দেয়া যাবে। কিন্তু এতে কি আমার মত আরো হাজার সোহাগীরা রেহাই পেয়ে যাবে? পাবে না।

যে দেশে একজন অভিভাবাবক তার সন্তানতুল্য মেযেটিকে ধর্ষন করতে দ্বিধাবোধ করছেনা, সে দেশে মেয়েরা নিজের ঘরেইতো নিরাপদ নয়। এ সমস্যা সোহাগীদের পরিবারের একার নয়, সমস্যা ছড়িয়ে আছে সারা দেশে, সারা সমাজে, প্রত্যেক মা বাবার(ছেলে এবং মেয়ের)। আমার ধারনা এই সমস্যার সমাধান এই জায়গাতেই।

হয় কন্যাসন্তান জন্ম নেয়ার পর তাদের মেরে ফেলা হোক। না হয় প্রত্যেক ঘরে পুত্রসন্তান জন্মের পর তাদের কে এমন ভাবে গড়ে তোলা হোক যে তারা বুঝতে শেখে মেয়েরা কোন বস্তু নয়, মাল, পিছ বা তেঁতুল নয়। মেয়েরাও তাদের মতই মানুষ।

অবশ্য আমি বলছি না যে এই মানববন্ধন, মশাল মিছিলের মত এই আন্দোলনগুলো থেমে যাক। দেশের এই অবনতির মাঝে এই আন্দোলনগুলো কিছুটা হলেও আশার আলো জাগায়। আমিও চাই সোহাগীকে যারা মেরেছে তাদের শাস্তি হোক আর বাকি পাষন্ডগুলোও কিছুটা ভয় পাক।

আর বাকি সোহাগীরা ও একটু নিরাপদে বাচুঁক।

(এ বিভাগে প্রকাশিত মতামত, মন্তব্য লেখকের নিজস্ব। সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকম-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত, মন্তব্য সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

আপনার মন্তব্য

আলোচিত