জহিরুল হক বাপি

০৮ ডিসেম্বর, ২০১৬ ১৭:২৩

শাকিল ভাইয়ের মৃত্যু, কবিতার ‘এলা’ ও কিছু অবিবেচক প্রতিক্রিয়া

কবি ও রাজনীতিবিদ শাকিল ভাইয়ের মৃত্যুর সাথে সাথে কিছু মানুষের ভিতর লুকানো প্রতিক্রিয়াশীলতা, বিবেচনা জ্ঞানের অভাব, দৃষ্টিহীনতার পরিচয় মিলল। মৃত্যুটি নিয়ে সঙ্গত সন্দেহ আছে। কিন্তু সন্দেহের কারণে একজন নারীর কে নিয়ে যেভাবে আলোচনা, গালাগালি, তালিবাজি চলছে তা দেখে অবাক হতেও ভুলে গেছি। একান্ত ব্যক্তিগত বিষয় নিয়ে আপনারা কথা বলার কে? থাকলে তথ্য প্রমাণ দেন। না থাকলে পুলিশ যা করার করুক।

এই যে ‘এলা’ নামের একজনকে নিয়ে এত কথা বলছেন, বাজে বলছেন, ভেবে এসব করছেন তো? নারী পুরুষে বন্ধুত্ব আজ স্বাভাবিক বিষয়। শুধু মেট্রোপলিটন শহরগুলোতে নয় মফস্বলে সহপাঠী, সহকর্মী, প্রতিবেশী অনেকের সাথে অনেকের বন্ধুত্ব হচ্ছে স্বাভাবিকভাবে, এতে নারী পুরুষের বিভেদ নেই । এলা হতে পারেন শাকিল ভাইয়ের বন্ধু। বেশ ভালো বন্ধু। সেই বন্ধুত্ব নিয়ে যারা প্রতিক্রিয়া দেখাচ্ছেন তারা সম্ভবত না বুঝেই ক্ষোভের বশেই করছেন। এমন প্রতিক্রিয়া তো দেখায় জামাত শিবির। তাই তারা নিজেরা পর্দা না করে নারীকে বোরকা আর হেজাবে ঢাকতে চায়!

শাকিল ভাই শুধু একজন রাজনীতিবিদ ছিলেন না, তিনি একজন কবিও ছিলেন । কবির নায়িকা, নায়ক যে কোন ভাবেই কবি নিতে পারেন। তার কোন বন্ধুর নাম হতে পারে, সহজ কোন নাম হতে পারে, হতে পারে নিজের বানানো কোন নাম। তাই বলে কবির সাথে তার দহরম-মহরম নাও থাকতে পারে। যারা কবিতা পড়ে বুঝে ফেলেছেন এলার জন্য কবি দেওয়ানা ছিলেন, কবির মৃত্যুর জন্য এলা দায়ী! তারা কি কবির অন্যান্য কবিতাগুলো একই ভাবে, সহজে বুঝে ফেলেছেন? ব্যাখ্যা করতে পারছেন? পারবেন?

আপনারা যারা এলার কালো খেলা নিয়ে টাইপ করতে করতে আঙুল ক্ষয় করে ফেলছেন, হাতের গেজেট, চার্জার গরম করে ফেলছেন তারা কি একবারও ভেবেছেন শাকিল পত্নী, কন্যা, বাবা,মা, শ্বশুর, শাশুড়ির কথা?! আপনাদের এমন কবিতার জ্ঞান তাদের কেমন মনোবেদনা বাড়াচ্ছে?!

শাকিল ভাইর প্রতি ভালোবাসা দেখাতে গিয়ে আপনারা তার ভালবাসার স্বজনদের বিব্রত করছেন!! আপনারা ছাগুদের সহযোগিতা করছেন, না বুঝেই। এমনও তো হতে পারে তিনি খুন হয়েছেন । সে ক্ষেত্রে এলা নিয়ে আপনাদের মাসুদ রানা গিরি সত্য ঘটনার উপর আলাদা ক্লেমোফেজ তৈরি করবে। হয়তো যারা খুনটা করছে তারা সুকৌশলে আপনাকে ছুডু ছুডু কানওয়ালা ভারবাহী গাধা বানাচ্ছে। আপনি তার ভারতো বহন করছেনই!

আমি মাঝে মাঝে কবিতা লিখার চেষ্টা করি। হয় কি হয় না সেটা এখন বিবেচ্য না। মূল বলি: কবিতার এক নায়িকা আছে শ্রাবণী। কেউ যদি কাল্পনিক শ্রাবণীর সাথে আমার বাস্তবিক প্রেম খুঁজে পায়, তবে তার হিসাব অনুযায়ী আমি “গে”। কারণ “মানবেন্দ্র” নামে আমার আরেক চরিত্র নিয়ে ১৫/২০ টা কবিতা আছে। শ্রাবণীর সাথে প্রেম হলে তো মানবেন্দ্রর সাথেও প্রেম হওয়ার কথা যেহেতু নাম ব্যাবহার করেছি। আমি এ দুই নামে কাউকেই চিনি না। তবে শ্রাবন্তী নামের দুইজনকে চিনি। একজন বাংলাদেশের অভিনেত্রী, আরেকজন পশ্চিমবঙ্গের গায়িকা।

এবার আসি বিপরীত বিশ্লেষণে। ধরেন কবি সত্যি এলার প্রেমে পড়েছিলেন। এলাকে তিনি পান নি। এলা তাকে “না” করেছেন। এখানে তো এলাকে ধন্যবাদ দিতে হয় এলা একজন নারীর ঘর বাঁচিয়েছে, এলা শাকিল ভাইর কিশোরী কন্যাকে নিরাপত্তাহীনতা থেকে বাঁচিয়েছেন। আবার এলা যদি সংসারী হন তবে তো তিনি নিজের স্বজনসহ অনেকগুলো মানুষকে অনিশ্চয়তার হাত থেকে বাঁচিয়েছেন।

একজন কবি, একজন সাহিত্যিক, একজন শিল্পী, সৃষ্টিশীল আকাশ, নদী, বিশেষ স্থান, মেঘ, বৃষ্টি, সমুদ্র, ভাস্কর্য, চায়ের কাপ, লেখক যে কোন কিছুর প্রেমে পড়তে পারেন। তেমনি প্রেমে পড়তে পারেন কোন নারী বা পুরুষের। সব সময় এসব প্রেম পার্থিব না। এ প্রেমের অনুভূতি সবার বোঝার কথাও না। এ প্রেমের অনুভূতি দেখতে গেলে হাছন রাজার বাণী মানতে হবে : আঁখি মুঞ্জিয়া দেখরে রূপ ।

আপনার নিজের ক্ষোভে বিষাক্ত জীবাণু ছড়াচ্ছেন। যে জীবাণুর জন্য শাকিল ভাই গণজাগরণে আসতেন, যে জীবাণু জন্য শেখ হাসিনাকে বারবার হত্যার চেষ্টা করছে। প্রগতি ও প্রতিক্রিয়া অন্তর্গত ব্যাপার। স্বাধীনতার পক্ষের, অসাম্প্রদায়িক চেতনার হয়েও অনেক দিনের অভ্যাসে মনের ভিতর হয়তো একগুঁয়েমি, প্রতিক্রিয়া রয়ে গেছে। পরিবেশগত বাতাসা তো আর প্রতিক্রিয়া সুপ্ত। কিছু উড়ে গেছে কিছু রয়ে গেছে। ৭৫ থেকে শুরু এখনও চলছে। যে একটু মানসিক শোধন তাও সামাজিক কারণ, গণজাগরণ, ফেসবুক, ব্লগ, নেটের কারণে। সরকার আসলে মানসিক পরিবর্তনের জন্য তেমন কিছু করেনি। তাই নিজের অন্ধত্ব নিজেই গোছাতে হবে। অন্ধ জ্ঞানে আর মন্দ করবেন না।

  • জহিরুল হক বাপি : ব্লগার ও অনলাইন এক্টিভিস্ট।
  • এ বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

আলোচিত