শুভাশিস ব্যানার্জি শুভ

২৬ ফেব্রুয়ারি , ২০১৭ ২০:২৫

ডায়াবেটিস : ২০৩০ সাল নাগাদ আক্রান্তের সংখ্যা হবে ৫৫ কোটি!

ডায়েবেটিস রোগী সমাজের বিভিন্নক্ষেত্রে নানান ভাবে বৈষম্যের শিকার হন। আর তাই ডায়েবেটিস রোগীদের অন্যান্য নাগরিকের মতো চিকিৎসা সেবা প্রদান ও সেই সাথে তাদের শিক্ষা এবং অন্যান্য সুযোগ-সুবিধা পাওয়ার অধিকার নিশ্চিত করা জাতিসংঘ ঘোষিত মানবাধিকার আইনের অন্যতম প্রধান শর্ত। আর্ন্তজাতিক ডায়েবেটিস ফেডারেশনের ১০০টির বেশি সদস্য ভুক্ত দেশে একই চেতনায় বিশ্বাসী। পৃথিবীর উন্নত দেশে যে সব রোগের কারণে মৃত্যু ঘটে বা ঘটার আশঙ্কা থাকে,সেসব রোগের মধ্যে ডায়েবেটিস এর অবস্থান চর্তুথ।

সারা বিশ্বে এখন প্রায় ৩৭১ মিলিয়ন মানুষ ডায়াবেটিসে আক্রান্ত এবং আরও ২৮০ মিলিয়ন ডায়াবেটিস হওয়ার প্রবল ঝুঁকিতে রয়েছে। বাংলাদেশে বর্তমানে ৮৪ লাখেরও বেশি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। ডায়াবেটিক সমিতির তথ্য মতে, ১৯৮৫ সালে বিশ্বে ৩ কোটি ডায়াবেটিস রোগী ছিলো। সেটা বেড়ে ৩৭ কোটিতে দাঁড়িয়েছে। গত ৩১ বছরে ডায়াবেটিস রোগীর সংখ্যা প্রায় ১২ গুণ বেড়েছে। অবিলম্বে এ রোগ প্রতিরোধ করা না গেলে ২০৩০ সালের মধ্যে আক্রান্তের সংখ্যা ৫৫ কোটি ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

২৮ ফেব্রুয়ারি। জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস। ১৯৫৬ সালের এই দিনে জাতীয় অধ্যাপক ডা. মো. ইব্রাহিমের উদ্যোগে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি প্রতিষ্ঠা লাভ করে। ডায়াবেটিক সমিতির (বাডাস) ৬১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রতি বছরের মতো এবারও দিবসটি পালিত হচ্ছে। দিনটি পালনের জন্য বাডাসের পক্ষ থেকে দেশব্যাপী নেয়া হয়েছে বিবিধ কর্মসূচি। এ উপলক্ষে সমিতির পক্ষ থেকে ডায়াবেটিসের ঝুঁকি এড়াতে ফাস্টফুডকে পরিহার করার আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি নিয়মিত হাঁটাচলা ও ব্যায়াম করে ডায়াবেটিস নিয়ন্ত্রণের ওপর গুরুত্বারোপ করা হয়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ ব্যবস্থাপনায় বিদ্যমান সমস্যা ও সীমাবদ্ধতা গুলোর প্রতি বিশ্বের দৃষ্টি আকর্ষণ এবং সব সরকার ও জনগণের তরফে সংহত ও সমন্বিত কার্যকর উদ্যোগ গ্রহণে ঐকমত্য সৃষ্টির উদ্দেশ্যে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি জাতিসংঘকে প্রস্তাব গ্রহণের আহ্বান জানায়। মূলত বাংলাদেশ ডায়াবেটিক সমিতির হয়ে বাংলাদেশ সরকারের আহ্বানে এবং যৌক্তিকতার প্রচারণা-প্রয়াসে ১৪ নভেম্বরকে প্রতিষ্ঠানিকভাবে বিশ্ব ডায়াবেটিস দিবস হিসেবে ঘোষণা দিয়ে জাতিসংঘ ২০০৭ সালে ৬১/২২৫ নং প্রস্তাব গ্রহণ করে। সেই থেকে জাতিসংঘের সব সদস্য দেশে বিশ্ব ডায়াবেটিস দিবস নানা প্রাসঙ্গিক প্রতিপাদ্য বিষয় নিয়ে উদযাপিত হয়।

১৯৯১ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আর্ন্তজাতিক ডায়েবেটিস ফেডারেশনের যৌথ উদ্যোগে সিদ্ধান্ত গ্রহণ করা হয় যে, প্রতিবছর ১৪ নভেম্বর ‘বিশ্ব ডায়েবেটিস দিবস’ পালন করা হবে। দিনটি পালনের লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে ডায়েবেটিস রোগের লক্ষণ, গতিধারা, চিাকৎসা এবং রোগটি নিয়ন্ত্রণের ব্যবস্থা সর্ম্পকে গণসচেতনতা বৃদ্ধি করা। ১৪ নভেম্বর ডায়েবেটিস দিবস হিসেবে ঘোষণার অন্যতম গুরুত্বপূর্ণ কারণ হলো এই দিন ফ্রেডারিক ব্যাটিং এর জন্মদিন। ফ্রেডারিক ব্যাটিং তাঁর সহযোগী চার্লস বেষ্টকে নিয়ে ডায়েবেটিস রোগ নির্ণয়ের মহৌষধ ইনস্যুলিন আবিস্কার করেন।

২০০৭ সালে জাতিসংঘের গৃহীত প্রস্তাবের সাথে সাথে নীল বৃত্ত (ব্লু সার্কেল) লোগোটি নির্বাচিত হয়। নীল বৃত্ত জীবন ও স্বাস্থ্যের ধনাত্মক প্রতীক,নীলাকাশ সব জাতিকে সংঘবদ্ধ করেছে এবং এ কারণে জাতিসংঘের পতাকার রঙও নীল। নীল বৃত্ত বিশ্বব্যাপী ডায়াবেটিস মহামারী নিয়ন্ত্রণ ও জয়ে ঐক্যবদ্ধ প্রয়াসের প্রতীক।

বাংলাদেশে প্রতি বছর ব্যাপকভাবে ডায়াবেটিস রোগী বৃদ্ধি পাচ্ছে। রাজধানীর শাহবাগের ৬৫০ বেডের ডায়াবেটিস হাসপাতাল (জেনারেল) এবং ডায়াবেটিক সমিতির অধিভুক্ত দেশব্যাপী ৫৬টি কেন্দ্র রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছে। ডায়াবেটিস মূলত ২ ধরনের। এগুলো হলো: টাইপ-১ ও টাইপ-২। টাইপ-২ রোগীদের রক্তের গ্লুকোজ পরীক্ষার মাধ্যমে রোগ নির্ণয় করা সম্ভব। টাইপ-১ ইনসুলিন নির্ভরশীল ডায়াবেটিস ও টাইপ-২ ইনসুলিন অনির্ভরশীল ডায়াবেটিস।

টাইপ-১ ডায়াবেটিস রোগীদের মধ্যে শিশুই বেশি। তাদেরকে ইনসুলিন দিয়ে বাঁচিয়ে রাখতে হয়। নিম্ন ও মধ্যবিত্ত পরিবারে শিশু থেকে ২০ বছরের নীচের বয়সী ছেলে-মেয়েদের মধ্যে ডায়াবেটিস রোগীর সংখ্যা বেশি বলে জানা যায়। ডায়াবেটিসে আক্রান্ত কোন কোন শিশু-কিশোরের ক্ষেত্রে টাইপ-১ ও ২ উভয় ধরনের ডায়াবেটিসের বৈশিষ্ট্য থাকে।

এ ক্ষেত্রে রোগটিকে প্রায়শ: ‘হাইব্রিড’ মিশ্রিত বা দ্বৈত ডায়াবেটিস বলা হয়। শিশু-কিশোরদের ওজনাধিক্য ও মেদবাহুল্যের সাথে এটি সম্পৃক্ত। সম্প্রতি রাজধানীর কয়েকটি স্কুলে জরিপ চালিয়ে দেখা যায় যে, ফাস্ট ফুডে অভ্যস্থ ছাত্র-ছাত্রীদের মধ্যে ডায়াবেটিসের হার বেশি। এই সকল খাবারে অভ্যস্থদের ওজন ও মেদ বেড়ে যায়। পাশাপাশি রক্ত চাপ বাড়তে থাকে। অন্যান্য ভেজাল ও বিষাক্ত খাদ্যসামগ্রী নিয়মিত খাওয়ার কারণেও ডায়াবেটিস হওয়ার আশংকা রয়েছে।

দুধে মেলামাইন,তরল দুধ ও ফরমালিন মেশানো মাছ,পোড়া মবিল দিয়ে ভাজা হয় চানাচুর,ইউরিয়া সার ব্যবহৃত বেকারির খাবার,বস্ত্রকল ও ট্যানারির বিষাক্ত রংয়ের সংমিশ্রণে তৈরি হরেক রকম খাদ্যসামগ্রীও ডায়াবেটিস সৃষ্টির অন্যতম চিহ্নিত কারণ।

এক পরিসংখ্যান মতে, শতকরা ৯০ ভাগ ডায়েবেটিস রোগীই ইনস্যুলিন অনির্ভরশীল। অনিয়ন্ত্রিত ডায়েবেটিসের জটিলতায় হৃদরোগ,স্ট্রোক, কিডনীর অক্ষমতা প্রভৃতি রোগের ঝুঁকি বেশি থাকে। বাংলাদেশে বারডেমের কেন্দ্রীয় গবেষণা ও চিকিৎসা প্রতিষ্ঠান এক পরিসংখ্যানে দেখিয়েছে যে, ১৯৮৫ সালে বাংলাদেশে মোট ডায়েবেটিস রোগীর সংখ্যা ছিলো ১০ লাখ। ১৯৯৫ সালে এ সংখ্যা বৃদ্ধি পেয়ে ২৫ লাখে দাঁড়ায়। অর্থাৎ এই হিসেব অনুযায়ী প্রতিদিন-ই ডায়েবেটিস রোগীর সংখ্যা বাড়ছে।

গত এক যুগ ধরে নবজাতক থেকে শুরু করে ২০ বছরের কম বয়সী ছেলে-মেয়েদের মধ্যে ডায়াবেটিসের সংখ্যা আশংকাজনকভাবে বাড়ছে। বিষাক্ত খাদ্যসামগ্রীর কারণে ডায়াবেটিস হওয়ার আশংকা রয়েছে বলে বিশেষজ্ঞ চিকিৎসকগণ অভিমত পোষণ করছেন। বাংলাদেশ ডায়াবেটিক সমিতি এবং ডায়াবেটিস হাসপাতালের পরিসংখ্যানে জানা যায়, চাহিদার তুলনায় ডায়াবেটিস হাসপাতাল এবং ডায়াবেটিক সমিতির অধিভুক্ত ৫৬টি কেন্দ্রে ও ন্যাশনাল হেলথ নেটওয়ার্কের মাত্র ২০ ভাগ রোগীর চিকিৎসা দেয়া সম্ভব। এই হিসেব অনুযায়ী শতকরা ৮০ ভাগ রোগী-ই চিকিৎসার বাইরে থাকছে।

গবেষকদের ধারণা অনুযায়ী একজন ডায়েবেটিস রোগীর বিষন্নতায় আক্রান্ত হওয়ার আশঙ্কা সুস্থ ব্যক্তির চেয়ে অনেক বেশি। ডায়েবেটিস সর্ম্পকে সুষ্ঠু জ্ঞান না থাকায় এ ধরণের অবস্থার সৃষ্টি হয়। ২০০২ সালের এক সমীক্ষায় দেখা যায়, বিষন্নতায় একজন ডায়েবেটিস রোগীর চিকিৎসা খরচ একজন সাধারণ ডায়েবেটিস রোগীর চিকিৎসা খরচের প্রায় ৫ গুণ।

‘ডায়াবেটিস’ গ্রীক শব্দ। প্রাচীন গ্রীক চিকিৎসক এরিটিউস এই নামকরণ করেন। অতিরিক্ত পিপাসা ও অতিরিক্ত মূত্রত্যাগ এই রোগের বৈশিষ্ট্য। ডায়াবেটিস মেলিটাস রোগের মূল কারণ ইনসুলিনের অভাব। অতিরিক্ত দুশ্চিন্তা ও উদ্বেগ,পরিশ্রমহীন বা নিয়ন্ত্রণহীন জীবনযাপন বিপাক ক্রিয়াকে আরো দুর্বল করে দেয়। এ অবস্থায় ‘ইনসুলিন’ নামে শরীরের একটি প্রয়োজনীয় হরমোন প্রয়োজন মতো উৎপন্ন হতে পারে না। ফলে খাবারের সঙ্গে গ্রহণ করা কার্বোহাইড্রেট ঠিকমতো বিপাক হয় না। ওই কার্বোহাইড্রেট বা শর্করাই প্রস্রাবের সঙ্গে বার বার বের হয়ে আসে। যদিও সব বহুমূত্রই শর্করাযুক্ত নয়। শর্করাবিহীন বহুমূত্রও আছে, যাকে বলা হয় ডায়াবেটিস টাইপ-২।

২০১৪ সালের হিসেব অনুযায়ী পৃথিবীতে ডায়াবেটিস রোগীর সংখ্যা ৩৯ কোটি। ২০০৩ সালেও যা ছিলো ১৯.৪ কোটি। আর এভাবে চলতে থাকলে ২০৩০ সাল নাগাদ পৃথিবীতে ডায়াবেটিস রোগীর সংখ্যা দাঁড়াবে ৫৫ কোটি। ২০১০ হতে ২০৩০ এই দু’ দশকে উন্নয়নশীল দেশে ডায়াবেটিস রোগী বাড়বে ৬৯% আর উন্নত দেশে বাড়বে ২০%। অর্থাৎ উন্নয়নশীল দেশসমূহকে বহন করতে হবে ক্রমবর্ধমান রোগীদের বোঝা, যা উক্ত দেশসমূহের সরকারের জন্য বহন করা কঠিন হবে। আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের হিসেব মতে, প্রতি ১০ সেকেন্ডে দু’জন নতুন করে ডায়াবেটিসে আক্রান্ত হয় এবং প্রতি ১০ সেকেন্ডে একজন মৃত্যুবরণ করেন ডায়াবেটিস ও তার থেকে সৃষ্ট জটিলতার কারণে।

যে কারও পক্ষেই ডায়াবেটিসের ভয়াবহতা আঁচ করা সম্ভব। আগামী ২০৩০ সাল নাগাদ ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়বে ৫৪%, প্রতি বছরে ২.২% হারে। ৩৬% বৃদ্ধি শুধুমাত্র ভারত ও চীন দেশে। ২০২০ সাল নাগাদ অর্ধেকের বেশী মার্কিনী নাগরিক ডায়াবেটিকস-এ আক্রান্ত হবে কিংবা ডায়াবেটিসসজনিত কারণে ভুগবে। এর ফলে এক দশকে স্বাস্থ্যসেবা খাতে ব্যয় বাড়বে ৩ দশমিক ৩৫ বিলিয়ন ডলার। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যবীমা ইউনাইটেড হেলথ গ্রুপ কর্পোরেশন এর প্রকাশিত প্রতিবেদনে একথা বলা হয়েছে।

বাংলাদেশও পূর্ণবয়স্ক ডায়াবেটিস রোগীর সংখ্যা বৃদ্ধির দিক থেকে সারা পৃথিবীর দৃষ্টি আকর্ষণ করেছে। বাংলাদেশ ডায়াবেটিস এসোসিয়েশন এর হিসেব মতে প্রায় ৮৪ লাখ ডায়াবেটিস রোগী থাকলেও আগামী ২০৩০ সালে বাংলাদেশ হবে পৃথিবীর ৭ম বৃহত্তম পূর্ণবয়স্ক ডায়াবেটিস রোগী বসবাসকারী দেশ। যেখানে বসবাস করবে ১ কোটি ১১ লাখ পূর্ণবয়স্ক রোগী। তাছাড়া শিশু রোগীর সংখ্যা বর্তমানে ১৫ হাজারের বেশী, যা ক্রমবর্ধমানশীল। উন্নত বিশ্বে যেখানে বেশীর ভাগ ডায়াবেটিস রোগীর বয়স ৬০ বছরের উর্ধ্বে, সেখানে উন্নয়নশীল বিশ্বে সবচেয়ে বেশী রোগীর বয়স ৪০ থেকে ৬০।

সংসারের উপার্জনক্ষম ও কর্মক্ষম জনশক্তিরাই মূলত: এ রোগে আক্রান্ত। শহুরে আধুনিক জীবন যাপন পদ্ধতি এর জন্য আংশিক দায়ী। কায়িক পরিশ্রমহীন জীবনযাপন পদ্ধতি ও শরীরের ওজন বৃদ্ধি না থামাতে পারলে ভবিষ্যতে এ রোগ আরও ভয়াবহ আকার ধারণ করবে।

ডায়াবেটিস প্রতিরোধে শুধু নিজে সচেতন হলেই চলবে না, অন্যকেও সচেতন করতে হবে। এছাড়া ফাস্ট ফুড ও কোমল পানীয় জাতীয় খাবার পরিহার করলে এবং শারীরিক পরিশ্রমের মাধ্যমে ‘টাইপ-২’ জাতীয় ডায়বেটিস অনেকাংশে প্রতিরোধ করা সম্ভব।

 

লেখক : সিনিয়র সাংবাদিক

আপনার মন্তব্য

আলোচিত