সিলেটটুডে ডেস্ক

০১ সেপ্টেম্বর, ২০২০ ২০:০৫

শহর থেকে কুকুর তাড়ানোর বিরুদ্ধে জয়া

প্রাণী হিসেবে কুকুর ভালোবাসেন জয়া আহসান। নিজেই তাই পুষছেন কুকুর। জয়ার পালিত কুকুরের নাম ‘ক্লিওপেট্রা’। পরিবারের অন্য সদস্যদের চেয়ে ক্লিওপেট্রা কম আদরের নয়। নিজ হাতে তাকে গোসল করান জয়া, খাওয়ান খাবারও। তাই যে কুকুরগুলোকে সবাই স্ট্রিট ডগ বলে, জয়া তাদের বলেন ‘ফ্রি ডগ’।

সম্প্রতি ঢাকা শহর থেকে ৩০ হাজার কুকুর শহরের বাইরের লোকালয়ে স্থানান্তরিত করতে চেয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। দেশের পরিবেশবাদীরা এই সিদ্ধান্তের বিরুদ্ধে দাঁড়িয়েছেন রাস্তায়।

তারই অংশ হিসেবে ‘প’ ফাউন্ডেশনের উদ্যোগে ২৯ আগস্ট সাতমসজিদ রোডে দেয়ালচিত্র এঁকেছে একদল আঁকিয়ে। তাদের এমন কাজে সহমত জানিয়ে হাজির হয়েছিলেন জয়া আহসানও। সেখানে হাজির হয়ে ছোট্ট দেশি কুকুরছানাকে কোলে নিয়ে প্রাণিকুলের প্রতি একটু সদয় হওয়ার কথা বলেন জয়া।এ সময় মানুষকে শুধু মানবিক নয়, প্রাণবিক হওয়ারও আহ্বান রাখেন তিনি।  

জয়া বলেন, 'একজন সাধারণ মানুষ হিসেবে সবাইকে সচেতন করতেই সেদিন ‘প’ ফাউন্ডেশনের উদ্যোগের ডাকে যাই আমি। আমি মনে করি, সভ্যতার শুরু থেকে কুকুরেরা মানুষের বন্ধু। নগর কর্তৃপক্ষ সেই বন্ধুদের শহর থেকে তাড়িয়ে দিতে চাইছে, এ আমাদের কাম্য নয়।’

আপনার মন্তব্য

আলোচিত