আইসিটি ডেস্ক

১২ সেপ্টেম্বর, ২০২২ ১৩:০৮

ব্রাজিলে চার্জার ছাড়া আইফোন বিক্রিতে নিষেধাজ্ঞা

আইফোনের সঙ্গে চার্জার না থাকায় ডিভাইসটি বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ব্রাজিল। দেশটির গণনিরাপত্তা ও বিচার মন্ত্রণালয় এ নিষেধাজ্ঞা আরোপ করেছে। চার্জার ছাড়া ফোন বিক্রির মাধ্যমে বাজারে বৈষম্য তৈরি করছে অ্যাপল- এমন অভিযোগে মার্কিন এই স্মার্ট ডিভাইস নির্মাতাকে ২৩ লাখ ডলার জরিমানা করা হয়েছে।

অ্যাপল বলছে, তারা এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে আদালতে আবেদন করবে। ব্রাজিলের ভোক্তা অধিকার সংস্থা সিনাকন এক বিবৃতিতে বলেছে, অ্যাপল চার্জার ছাড়া আইফোন বিক্রির মাধ্যমে ভোক্তাদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করছে। ফোনের সঙ্গে চার্জার না থাকাকে 'অসম্পূর্ণ ডিভাইস' আখ্যা দিয়েছে সংস্থাটি।

এ বিষয়ে অ্যাপলের বক্তব্য হচ্ছে, আমরা নিশ্চিত যে আমাদের গ্রাহক চার্জিং ও ডিভাইস কানেকশনের বিভিন্ন উপায় সম্পর্কে ভালো করেই জানে। আমরা ব্রাজিলের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদ্বেগ নিরসনে তাদের সঙ্গে কাজ করব। এর আগেও চার্জার ছাড়া আইফোন বিক্রির জন্য ব্রাজিলে জরিমানার মুখে পড়েছিল অ্যাপল।

আইফোন-১২ সিরিজের জন্য সে সময় অ্যাপলকে ১৯ লাখ ডলার জরিমানা গুনতে হয়েছিল। পরে ব্রাজিলের একটি অঙ্গরাজ্যে আইফোনের সঙ্গে চার্জার যুক্ত করতে হয়েছিল। আইফোনের সঙ্গে চার্জার দিলে ফোন বিক্রির অনুমতি পাবে অ্যাপল।

আপনার মন্তব্য

আলোচিত