ওয়েব ডেস্ক

০৩ ফেব্রুয়ারি , ২০১৬ ১৩:৪৩

পরিবর্তন আসছে ফেসবুকের নিউজফিডে

সামাজিক যোগাযোগের শীর্ষ মাধ্যম ফেইসবুক সাইটের নিউজ ফিড অ্যালগরিদমের কাজের প্রক্রিয়া ঢেলে সাজাচ্ছে। সাইটটিতে ব্যবহারকারীদের স্বক্রিয়তা আরও বাড়াতে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

যে ধরনের পোস্টগুলো ব্যবহারকারীরা দেখতে চান, সেগুলোই এখন প্রাধান্য পাবে নিউজ ফিডে। কতজন মানুষ একটি পোস্টের সঙ্গে জড়িত সেই হিসেবে নয়, এখন ব্যবহারকারীর প্রতিক্রিয়ার ভিত্তিতে নিউজ ফিডে প্রদর্শন করার জন্য পোস্ট বাছাই করবে ফেইসবুক।

স্কাই নিউজ জানিয়েছে, এক্ষেত্রে ব্যবহৃত অ্যালগরিদম আরও উন্নত করতে প্রায় দশ হাজার ব্যবহারকারীকে প্রতিদিন তাদের ফিডে দেখানো পোস্টগুলো ‘রেট’ করতে অনুরোধ করেছিল ফেইসবুক।

এক বিবৃতিতে ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়, “এখন থেকে আপনার দেখার ইচ্ছা, লাইক, কমেন্ট বা শেয়ার করার সম্ভাবনার দিকে খেয়াল রাখবে নিউজ ফিড।”

কনটেন্ট নির্মাতাদের অনেকেই তাদের পোস্টগুলোতে লাইক আর কমেন্ট করতে ব্যবহারকারীদের অনুরোধ করেন। ফলে ফেইসবুক ব্যবহারকারীদের ফিডে তাদের পোস্টগুলো উপরের দিকে থাকার সম্ভাবনা বাড়ে। কিন্তু অ্যালগরিদমের পরিবর্তনের পর নির্মাতাদের ওই কৌশল আর কাজ নাও করতে পারে বলে জানিয়েছে স্কাই নিউজ।

সাইটে ব্যবহারকারীরা যেন আরও বেশি সময় কাটান, সেটা নিশ্চিত করতে পোস্ট প্রদর্শনের বিষয়টি নিয়ে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে ফেইসবুক কর্তৃপক্ষ। নতুন পদক্ষেপটি তারই অংশ বলে জানিয়েছে সংবাদ সাইটটি।

আপনার মন্তব্য

আলোচিত