সিলেটটুডে ডেস্ক

০২ জুলাই, ২০১৬ ১৭:৩০

গোপনে ফেসবুকের কারসাজি!

ফেসবুক ব্যবহারকারীরা নিশ্চয়ই খেয়াল করেছেন, ফেসবুক আপনাকে স্বল্পপরিচিত কিংবা অপরিচিত কাউকে বন্ধু বানানোর জন্য পরামর্শ হিসেবে তাঁর ছবি সামনে তুলে আনে। ‘পিপল ইউ মে নো’ ফিচারের মাধ্যমে আপনাকে যাঁদের বন্ধু হওয়ার জন্য তুলে ধরে সে কাজে কিছুটা কারসাজি করে ফেসবুক।

ফেসবুক গোপনে ব্যবহারকারীর ওপর নজরদারি করে। মোবাইল ফোনের লোকেশন ব্যবহার করে নতুনদের বন্ধু হওয়ার জন্য তুলে ধরে।

মঙ্গলবার প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ফিউশনের এক প্রতিবেদনে বলা হয়, স্মার্টফোনের লোকেশন ট্র্যাকিং ব্যবহার করে ফেসবুকে বন্ধুদের তুলে ধরে ফেসবুক। যখন দুজন ব্যক্তি একই সময়ে একই স্থানে থেকে তাদের স্মার্টফোন ব্যবহার করে, চেক-ইন দেয়, কিংবা ওয়েবসাইটে তাঁদের বন্ধুদের শেয়ার করা বিষয়গুলো দেখে তখন তা কাজে লাগায় ফেসবুক।

মোবাইল ফোনের সেটিংসে যদি লোকেশন ট্র্যাকিং ফিচার চালু থাকে তবে ফেসবুক সে সুযোগ নেয়।

অবশ্য ফেসবুক কর্তৃপক্ষ বলছে, বন্ধু বানানোর পরামর্শ পাওয়ার আরও কারণ আছে। দুজন ব্যক্তির মতো কিছু বিষয়ে মিল ছাড়াও নেটওয়ার্ক ব্যবহারে মিল থাকতে হবে।

ফেসবুকের একজন মুখপাত্র বলেছেন, শুধু অবস্থানগত তথ্য এক হলেই দুজন বন্ধু হবে—এমন বিষয় নয়। তাই আমরা বন্ধু পরামর্শ দিতে যেসব বিষয় বিবেচনা রাখি তাতে অবস্থানগত তথ্য একটি বিষয় মাত্র। ফেসবুকের এই বিষয়টি যদি পছন্দ না হয় তবে ফোনের প্রাইভেসি সেটিংসে গিয়ে লোকেশন ট্র্যাকিং বন্ধ করে দিতে পারেন।
তথ্যসূত্র: আইএএনএস।

আপনার মন্তব্য

আলোচিত