উত্তম কাব্য

২৫ জুলাই, ২০১৬ ১৫:১৬

‘প্রিজমা এক ধরণের এজমা’

প্রিজমা এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে জনপ্রিয় একটা অ্যাপস।

এখন যেমন আমরা রিকশার পিছনে বিভিন্ন ধরণের চিত্রের সমাহার দেখতে পাই। এ ধরণের চিত্রগুলোই এ অ্যাপসে ওঠে এসেছে।

প্রাচীন কালে লিওনার্দো দ্যা ভিঞ্চির আঁকা মোনালিসা ছবিটির কথা সবার মনে আছেত? কিন্তু ভিঞ্চি এখন নেই কিন্তু তার আঁকা ছবিটা আছে। প্রিজমা অ্যাপস ব্যবহার করে আপনি ঠিক সেই রকম ভাবে এডিটিং করে আপনার ছবিটাও করে নিতে পারবেন।

যাদের শুধুমাত্র আইফোন আছে তারাই কেবল মাত্র এই অ্যাপসটি ব্যবহার করে মুগ্ধকর ছবি রূপান্তর করতে পারবেন।অ্যাপটির ফটো এডিটিং করে প্রায় ৩৩ রকমভাবে আপনি আপনার ছবি তৈরি করতে পারবেন।

প্রায় চারজন নির্মাতার কারিগরি বিদ্যার জন্ম নিয়েছে প্রিজমা।গত জুন মাসে এই অ্যাপসটি মুক্তি পেলেও জুলাই এ এসে এটি সবার নজর কারে।

বর্তমানে বিশ্বের প্রায় ২৫ টির ও বেশী দেশে ও ১০টির মার্কেটে প্রায় ৩ লাখের বেশী মানুষ অ্যাপটি ব্যবহার করছে বলে জানায় রাশিয়ার প্রিজমা তৈরি একটি প্রতিষ্ঠান।

অ্যাপটি ডাউন লোড করতে পারবেন https://goo.gl/7VQADP এই লিংক থেকে

অনেকেই একে ভালভাবে নিলেও আবার অনেকেই এটি বিভ্রান্তিতে ফেলেছে।আবার অনেকেই বলছেন এটি "এক ধরণের এজমা"

সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্র আকিকুর রহমান অলি বলেন, অ্যাপসটি আমাকে দারুণ আনন্দ দিচ্ছে।আমার নিজের আইফোন থাকায় আমি নিজের ছবিও প্রিজমা বানাচ্ছি আবার অনেক বন্ধুদেরকেও বানিয়ে দিতে পারছি।

সিলেটের মেয়ে মেট্রোপলিটন ইউনিভার্সিটির ছাত্রী তিথি দে বলেন, অ্যাপসটি সত্যিই অসাধারণ আমার এক বন্ধু আমাকে ও আমার বান্ধবীদেরকে বানিয়ে দিচ্ছে এবং এটি আমার ফেসবুক ওয়াটসআপ ব্যবহার করছি।

জনপ্রিয় সংগীত শিল্পী কনকচাঁপার কাছে প্রিজমা সম্পর্কে তার অনুভূতি জানতে চাইলে তিনি বলেন, এখন ছবিকে আঁকা ছবির মত তৈরি  করার অ্যাপ অনেক আগেই ছিল।আমরাও ছবি এডিট করতে গিয়ে শখ করে এমন করেছি।তবে হুজুগে মাতার অভ্যাস খারাপ কিছু না হলেও বিরক্তিকর বটেই। ইচ্ছে করলেই ফেসবুকে অনেক ভাল জনকল্যাণ মূলক কাজ নিয়মিত করা যেতে পারে।কিন্তু বেশীর ভাগ মানুষই সত্যিকার অর্থেই মিথ্যাচার যেমন সুপার পিক নাইস পিক নিয়ে ব্যস্ত থাকেন।এই প্রিজমাও হুজুগ প্রায় তারই অংশ।দুই দিন পর এটা কেটে যাবে নতুন কিছুতে মাতবে মানুষ।এত আর আশ্চর্য কি!

জনপ্রিয় পরিচালক ও লেখক শাকুর মজিদ বলেন, যন্ত্র আমাদের কাজকে ত্বরান্বিত করে দিয়েছে কিন্তু আমাদের আবেগ কেড়ে নিচ্ছে।নতুন নতুন এপ্লিকেশন এসে অনেক জটিল সময়কে সহজ করে দিচ্ছে কিন্তু এতে দিনে দিনে আমরা আবেগ বিবর্জিত যন্ত্র মানবে পরিণত হয়ে যেতে পারি।

আবেগ না থাকলে ভালবাসা থাকে না আর মানুষের প্রতি মানুষের ভালবাসা না থাকলে এ নশ্বর পৃথিবীতে সব কিছুই অর্থহীন।

ঢাকার আহসানউল্লাহ ইউনিভার্সিটির ছাত্রী যারিন রওনক সচি অ্যাপসটি সম্পর্কে বলেন, প্রিজমা বানানো আজকার একটা ট্রেন্ড হয়ে গেছে।আমিও  বানিয়েছি কিন্তু আমার মনেহয় এটা ফেবুতে আসার পর  মানুষ এর মধ্যে ডিভাইস তৈরি করছে যেমন আমার আইফোন আছে ওর নেই।তবুও সবাই অন্যকে দিয়ে বানাচ্ছে।

এটাকে আমার কাছে মোবাইলের ফটো এডিটিং অপশন এর ওয়াটার ইফেক্ট  মনে হয়।এই আর কি!

উল্লেখ্য যে,এনড্রয়েড ব্যবহারকারীদের জন্য সুখবর হচ্ছে এটি এখন এনড্রয়েডেও সংযোজন করা হয়েছে এবং ভবিষ্যতে অ্যাপটিকে ভিডিওতেও রূপান্তর করার কথা ভাবছেন প্রিজমা অ্যাপসটির প্রতিষ্ঠাতারা।

আপনার মন্তব্য

আলোচিত