নিউজ ডেস্ক

৩১ জুলাই, ২০১৬ ১৬:২৮

নেটস্যুইট কিনছে ওরাকল

ক্লাউড-সফটওয়্যার কোম্পানি নেটস্যুইট কিনছে ওরাকল করপোরেশন। মার্কিন এন্টারপ্রাইজ সফটওয়্যার ও ক্লাউড কম্পিউটিং কোম্পানিটি এ অধিগ্রহণের জন্য ৯৩০ কোটি ডলার নগদ অর্থ পরিশোধের আগ্রহ প্রকাশ করেছে। নেটস্যুইট অধিগ্রহণ ক্লাউড কম্পিউটিং খাতে ওরাকলের একচ্ছত্র প্রভাব বিস্তারে ইতিবাচক ভূমিকা রাখবে। খবর ফোর্বস ও ওয়াল স্ট্রিট জার্নাল।

ওরাকল চেয়ারম্যান ল্যারি এলিসন নেটস্যুইটের বৃহত্তম একক বিনিয়োগকারী। যদিও এ অধিগ্রহণ তার ব্যক্তিগত সম্পদ বাড়াতে খুব একটা ভূমিকা রাখবে না। বলা হচ্ছে, শিগগিরই নেটস্যুইট অধিগ্রহণ বিষয়ে চুক্তি সম্পন্ন হলে এলিসনের মোট নিট সম্পদের পরিমাণ বরং কমবে। কারণ বড় অঙ্কের শুল্ক বিল পরিশোধ করতে হবে। কিন্তু ব্যক্তিগত নিট সম্পদ না বাড়লেও ক্লাউড কম্পিউটিং প্রযুক্তি খাতে অবস্থান দৃঢ় হবে ওরাকলের।

চুক্তি অনুযায়ী, নেটস্যুইটের শেয়ারপ্রতি ১০৯ ডলার পরিশোধ করবে ওরাকল। অর্থাত্ গত বুধবার পুঁজিবাজারে লেনদেন শেষে নেটস্যুইটের প্রতি শেয়ারের যে মূল্য দাঁড়িয়েছে, তার ওপর ১৯ শতাংশ প্রিমিয়াম দেয়া হবে। এলিসন নেটস্যুইটের ৪১ দশমিক ৩ শতাংশ শেয়ারের মালিকানায় রয়েছেন। ফলে এ চুক্তি থেকে নগদ অর্থ হিসেবে তিনি পাবেন ৩৪৮ কোটি ডলার। তবে প্রায় ৬০ কোটি ডলার অনুমিত মূলধনি শুল্ক পরিশোধের পর চুক্তি থেকে এলিসনের নগদ অর্থ আসবে ২৮০ কোটি ডলারের কিছু কম বা বেশি।

আপনার মন্তব্য

আলোচিত