সিলেটটুডে ওয়েব ডেস্ক

০৩ আগস্ট, ২০১৬ ০০:১৫

যেভাবে বন্ধ করবেন ফেসবুকের লোকেশন ট্র্যাকিং

বন্ধু ও পরিচিতজনদের সঙ্গে সহজে সংযুক্ত থাকার একটি মাধ্যম ফেসবুক। এ কাজটি ভালোভাবে সম্পন্ন করার জন্য প্রতিষ্ঠানটি ব্যবহারকারীদের একটি ফিচারের সাহায্যে সহায়তা করে থাকে। এই ফিচারের নাম ‘সাজেস্টেড ফ্রেন্ডস’ ফিচার।

সাজেস্টেড ফ্রেন্ডস ফিচারটি মূলত ফেসবুক ব্যবহারকারীদেরকে বিভিন্ন সময় কিছু মানুষের সঙ্গে সংযুক্ত হতে সুপারিশ করে। এই সুপারিশগুলো দেখে আপনি অবাক হতে পারেন। কেননা যে অ্যাকাউন্টগুলো আপনাকে সুপারিশ করা হয়, সেখান থেকে বেশিরভাগ অ্যাকাউন্টের মালিকই আপনার পরিচিত কেউ। কিংবা এমন হয়ে থাকে যে, সেই অ্যাকাউন্টের মালিক আপনার এলাকার।

ফেসবুক এ কাজটি করে থাকে আপনার স্মার্টফোনের লোকেশন ট্র্যাক করার মাধ্যমে। একই জায়গায় অবস্থান করার সময় একজনের কাছে আরেকজনের আইডির সুপারিশ যায়। কিংবা ফেসবুকে চেক-ইন দেওয়ার ফলেও এ ধরনের সুপারিশ যেতে পারে।

আপনার যদি সাজেস্টেড ফ্রেন্ডস ফিচারটি বন্ধ করে দিতে ইচ্ছা করে, তবে খুব সহজেই সেটা করতে পারবেন। সেজন্য আপনাকে নিচের নিয়ম অনুসরণ করতে হবে।

অ্যান্ড্রয়েডের মার্শম্যালোর ক্ষেত্রে ফেসবুককে আপনার লোকেশন ট্র্যাকিং থেকে বিরত রাখতে প্রথমেই ‘সেটিংস’ অপশনে যান। তারপর সেখান থেকে ‘অ্যাপস’ অপশন ক্লিক করে ‘ফেসবুক’ অপশনে যেতে হবে। এরপর ‘পারমিশনস’ থেকে ‘লোকেশন’ অপশনে গিয়ে সেটা বন্ধ করে দিলেই আপনার কাজ শেষ।

তবে যদি আপনি অ্যান্ড্রয়েডের কোনও পুরনো ভার্সন ব্যবহার করেন, তবে সেক্ষত্রে একমাত্র সমাধান হলো ক্রোম ব্রাউজার দিয়ে ফেসবুকে প্রবেশ করা।

যদি আপনি আইওএস ব্যবহারকারী হন তবে ফেসবুকের লোকেশন ট্র্যাকিং বন্ধ করতে প্রথমেই ‘সেটিংস’ অপশনে প্রবেশ করুন। তারপর সেখান থেকে ‘প্রাইভেসি’ এর ‘লোকেশন সার্ভিসেস’ এ গিয়ে ‘ফেসবুক’ অপশনে যেতে হবে। এরপর সেখানে ‘নেভার’ অপশন সিলেক্ট করলেই আপনার নির্দিষ্ট কাজ হয়ে যাবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

আপনার মন্তব্য

আলোচিত