সিলেটটুডে ডেস্ক

২৮ মার্চ, ২০১৫ ০১:১৮

চীনের কোম্পানীর অভিনব প্রচারণা, ‘অ্যাপল এ যুগের নাৎসি’

চীনের ইন্টারনেট টিভি প্ল্যাটফর্ম Leshi TV একটি নতুন স্মার্টফোন বাজারে আনতে যাচ্ছে। আর এই স্মার্টফোনের প্রচারণার জন্য এক ব্যতিক্রমী প্রচারণা চালাচ্ছে প্রতিষ্ঠানটি। প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলকে হিটলারের নাৎসি দলের সাথে তুলনা করছে তারা।

বিষয়টি প্রথম নজরে আনে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ। ভার্জ জানায়, লেশি টিভি’র ধনকুবের প্রতিষ্ঠাতা জিয়ে জুয়েটিং তার ভেরিফায়েড উইবো পেজে একটি কার্টুন প্রকাশ করেছেন। সেখানে দেখা গেছে, নাৎসি দলের প্রতিষ্ঠাতা অ্যাডলফ হিটলার তার ডান হাত তুলে স্যালুট দিচ্ছেন আর তার বাম হাতে আছে একটি আর্মব্যান্ড যাতে নাৎসির লোগোর স্থলে অ্যাপলের লোগো রয়েছে।


আর তার নিকটেই স্মার্টফোনরূপী দরজার কাছে দাঁড়ানো আছে একদল হাসিখুশি মানুষ। আর সবার সামনে আছে একটি পথ নির্দেশক চিহ্ন যার একটি চলে গেছে হিটলারের দিকে এবং অপরটি নির্দেশ করছে সেই মানুষদের। হিটলারের পেছনে আছে ‘CAUTION DO NOT CROSS’ সতর্কবার্তা।

আর এই ছবির একেবারে উপরের দিকে চীনা ভাষায় কিছু লিখা রয়েছে। ভার্জ এর অনুবাদ করে লিখেছে, 'Crowdsourced, freedom Vs. arrogance, tyranny' যার বাংলা করলে অনেকটা এরকম হয়: 'স্বাধীনতা বনাম স্বেচ্ছাচারিতা'।

জুয়েটিং আরও লিখছেন, "সবাই অ্যাপলের বন্দনা করলেও অ্যাপলের সাম্রাজ্য ম্লান হয়ে আসছে।"

 

 

আপনার মন্তব্য

আলোচিত