সিলেটটুডে ডেস্ক

২৩ অক্টোবর, ২০১৬ ১৭:৫৮

একের পর সাইবার হামলার শিকার যুক্তরাষ্ট্র

একের পর এক সাইবার হামলায় টুইটার, পেপ্যাল ও নেটফ্লিক্সের মতো বড় ওয়েবসাইটগুলো বন্ধ হয়ে যায়।

বিশেষ করে যুক্তরাষ্ট্র ও ইউরোপের কিছু অংশে শুক্রবারের এই হামলাগুলো প্রকট সমস্যা তৈরি করে। ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি ও এফবিআইর মতো শীর্ষ নিরাপত্তা সংস্থাগুলো বিষয়টি নিয়ে তদন্ত করছে।

ইন্টারনেট ট্রাফিক ব্যবস্থাপনার কাজ করে ডাইনামিক নেটওয়ার্ক সার্ভিসেস ইনকর্পোরেটেড (ডাইন) নামের প্রতিষ্ঠান। ওয়েব ঠিকানার সঙ্গে আইপি ঠিকানা মিলিয়ে নির্দিষ্ট ওয়েবসাইটে ভিজিটরকে পৌঁছে দেওয়ার কাজ করে ডাইন।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বাংলাদেশ সময় শুক্রবার (২১ অক্টোবর) বিকেল পাঁচটায় জানানো হয়, প্রতিষ্ঠানটির ডিএনএস অবকাঠামোয় হ্যাকাররা ডিস্ট্রিবিউটেড ডিনাইয়াল অব সার্ভিসেস বা ডিডস হামলা করেছে। দুই ঘণ্টার মধ্যে সমস্যা সমাধানের দাবি করলেও ঘণ্টা পাঁচেক পরেই আবার হামলার কথা জানায় তারা।

হামলার শিকার ওয়েবসাইটগুলোর মধ্যে রয়েছে সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটার ও রেডিট, হস্তশিল্প বিক্রির ই-কমার্স ওয়েবসাইট এটসি, সফটওয়্যার ডেভেলপার সাইট গিটহাব, সংবাদমাধ্যম সিএনএন, দ্য গার্ডিয়ান, ওয়্যার্ড, এইচবিও, দ্য নিউইয়র্ক টাইমস, পিপল, ম্যাশেবল ইত্যাদি। অ্যামাজন ওয়েব সার্ভিসেসের সেবা ব্যবহার করে যে ওয়েবসাইটগুলো চালানো হতো, সেগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা যায়।

শুক্রবার দিন শেষে সমস্যার সমাধান হয়েছে বলা জানানো হয়।
সূত্র: এএফপি

আপনার মন্তব্য

আলোচিত