সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৭ ডিসেম্বর, ২০১৬ ১৮:১১

ড্রোনের মাধ্যমে শুরু হলো পণ্য ডেলিভারি

অনলাইনে পণ্য অর্ডার দেওয়ার পর ড্রোনের সাহায্যে পণ্য ডেলিভারি করতে শুরু করে দিয়েছে অ্যামাজন প্রাইম। তাই এখন অনলাইনে পণ্য অর্ডার করার পর আর দীর্ঘ সময় অপেক্ষায় থাকতে হবে না ক্রেতাদের।

বেশ কিছুদিন ধরেই অ্যামাজন প্রাইম নামক এই অনলাইন জায়েন্ট ড্রোনের মাধ্যমে পণ্য দ্রুত সময়ে ক্রেতাদের কাছে পৌঁছে দেয়া যায় কিনা তা নিয়ে গবেষণা করে আসছিলো।

আর সেই গবেষণার ফলেই এবার বিষয়টি বাস্তবে সফল করতে সক্ষম হয়েছে এই প্রতিষ্ঠানটি।

সম্প্রতি টুইটারে এক টুইটের মাধ্যমে অ্যামাজনের সিইও জেফ বেজোস ঘোষণা করেন তাদের ড্রোনের মাধ্যমে পণ্য সরবরাহ করার পদ্ধতিটি চালু হয়েছে। টুইটে তিনি লিখেন, ‘প্রথমবারের মতো অ্যামাজন প্রাইম এয়ার কাস্টমারের কাছে বই ডেলিভারি দিয়েছে।’

এ ব্যাপারে তিনি আরো বলেন, ড্রোনের মাধ্যমে ডেলিভারিতে আধাঘণ্টার মতো সময় লাগবে। আর ড্রোনের মাধ্যমে প্রথম এ ডেলিভারিতে প্রায় ১৩ মিনিট সময় লাগে। তবে এড্রোনগুলো ৪০০ ফুটের নিচে দিয়ে উড়বে। আর এ কারণে তা বিমানের সঙ্গে দুর্ঘটনার আশঙ্কাও থাকবে না।

অ্যামাজন সূত্রে জানা যায়, ২০১৩ সালেই ড্রোনের মাধ্যমে পণ্য ডেলিভারি করতে আগ্রহী হয়ে ওঠে অ্যামাজন। তবে নানা বিষয়ে বিশ্লেষণ করতে এ কাজে কয়েক বছর পেরিয়ে যায়। অবশেষে যুক্তরাজ্যের কেমব্রিজে প্রথম এ ডেলিভারি দেওয়া হলো ৭ ডিসেম্বর।

 

আপনার মন্তব্য

আলোচিত