সিলেটটুডে ডেস্ক

১৭ ডিসেম্বর, ২০১৬ ২৩:৫২

ফেইসবুকে ভুয়া আইডি চেনার উপায়

সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম হিসেবে দিন দিন তুমুল জনপ্রিয় হয়ে উঠছে ফেসবুক। মানুষের মধ্যে ভারচুয়াল বন্ধুত্বের বন্ধনের অনন্য মাধ্যম এটি। ফেসবুকের কল্যাণে দূরবর্তী মানুষের সাথে ভাবের আদান প্রদানের কারণে যোগাযোগ হচ্ছে প্রতিনিয়ত। ফেসবুকের কারণে যোগাযোগ যেমন বেড়েছে তেমনি বিড়ম্বনারও শিকার হতে হচ্ছে অনেককে। ভুয়া আইডির কারণে অনেককে হয়রানীর শিকার হতে হয়েছে এবং হচ্ছে। ফেসবুকের বন্ধু তালিকায় ভুয়া আইডিধারীর কারণে বিড়ম্বনার শিকার হয়ে সামাজিক ভাবে অপদস্থ হওয়া বঞ্চনীয় নয়। তাছাড়া অনেক অনাকাঙ্ক্ষিত ঘটনারও জন্ম দিচ্ছে ফেসবুক। এসব এড়িয়ে চলতে চাইলে জেনে নিতে পারেন ভুয়া আইডি চিনার ৯টি উপায়-

১. আইডির প্রোফাইলে দেয়া ছবিগুলো চেক করলেই বুঝতে পারবেন আইডিটি আসল নাকি ভুয়া। যদি প্রোফাইলে একটি বা দুইটি ছবি থাকে তাহলে সেটা ভুয়া আইডি হওয়ার সম্ভাবনা বেশি।

২. ভুয়া আইডির প্রোফাইল ফটো কখনও আসল হয় না। ডিপি-টি ভুয়া কিনা, তা জানার জন্য ছবিটি ডাউনলোড করে নিয়ে গুগল ইমেজ সার্চে (images.google.com) গিয়ে ছবিটি দিয়ে সার্চ করলেই বের হয়ে আসবে ছবিটি আসলে কার।

৩. আইডিটির কার্যক্রম কেমন? স্ট্যাটাস আপডেট কিংবা পোস্ট খুব কম বা অনিয়মিত কিনা প্রভৃতি বিষয়গুলো খেয়াল করলেই বোঝা যাবে আইডিটি আসল নাকি ভুয়া। যে আইডির কার্যক্রম বেশি, পোস্ট বেশি সেটি আসল হওয়ার সম্ভাবনা রয়েছে।

৪. সন্দেহজনক আইডির ফ্রেন্ডলিস্টে মিউচুয়াল ফ্রেন্ড আছে কিনা বা ওই আইডি থেকে অন্যদের অনিয়মিতভাবে অ্যাড করছে কিনা এগুলো খেয়াল করলেই বের করা যাবে আইডিটি নকল নাকি আসল।

৫. বন্ধু তালিকায় যদি সকলেই পুরুষ, কিংবা সকলেই নারী থাকে তাহলে সেই আইডিটি ভুয়া হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

৬. আইডিটির 'অ্যাবাউট' অংশটিতে যদি স্কুল, কলেজ, বা কর্মস্থল সম্পর্কে দেয়া তথ্যের গড়মিল থাকে বা কোনো তথ্য না থাকে তাহলে বোঝা যাবে যে আইডিটি ভুয়া।

৭. আইডিটিতে থাকা জন্ম তারিখ যদি ১ জানুয়ারি, ৩১ ডিসেম্বর, কিংবা ১৫ আগস্টের মতো কোনো তারিখে হয় তাহলে সেই আইডিটি ভুয়া হতে পারে।

৮. সন্দেহজনক আইডিটির ফেসবুক ওয়ালে যদি 'থ্যাংকস ফর অ্যাডিং মি, ডু আই নো ইউ' এই জাতীয় পোস্ট অনেকগুলি রয়েছে কিন্তু একটিরও কোনো উত্তর সে দেয়নি, তাহলে সেই আইডিটি ভুয়া হওয়ার সম্ভাবনা শতভাগ।

৯. আইডিতে কোনো মেয়ের ছবি রয়েছে এবং সেই সঙ্গে দেয়া রয়েছে নিজের মোবাইল নম্বরও ? তাহলে বুঝে নেবেন এটি ভুয়া আইডি।

 

আপনার মন্তব্য

আলোচিত