জাকির আজিজ

১৮ জানুয়ারি, ২০১৭ ১৪:০৬

দেশব্যাপী ‘অ্যাম্বাসেডর’ নিয়োগ দিচ্ছে ‘আমার এমপি ডটকম’

মহান জাতীয় সংসদের সংসদ সদস্যদের ডিজিটাল মাধ্যমে জনগণের কাছাকাছি নিয়ে যাওয়ার প্রকল্প নিয়ে এগিয়ে যাওয়া ‘আমার এমপি ডট কম’ এবার দেশব্যাপী সাড়ে তিনশ স্বেচ্ছাসেবক নিয়োগ দিচ্ছে। এ স্বেচ্ছাসেবকরা ‘অ্যাম্বাসেডর’ হিসেবে নিয়োগ পাবেন।

বাংলাদেশের প্রতিটি সংসদীয় আসনে বিপরীতে একজন করে এবং বাংলাদেশের প্রতিটা বিশ্ববিদ্যালয় থেকে ও একজন করে প্রতিনিধি নিয়োগ করবে তারা। দেশের বাইরেও যারা অভিবাসী হিসেবে আছেন তারাও যেন যুক্ত থাকতে পারেন তার জন্য প্রতিটা দেশ থেকেও একজন করে নিয়োগ করা হবে বলে আমার এমপি ডটকমের পক্ষ থেকে জানানো হয়েছে।

আমার এমপি প্রকল্পের সোশ্যাল মিডিয়া কনসালট্যান্ট সুশান্ত দাস গুপ্ত সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন, সাংসদরা জনগণের প্রতিনিধি এ বোধটুকু জনগণ ও জনপ্রতিনিধিদের মাঝে পরিপূর্ণভাবে সঞ্চারিত করতে মূলত আমার এমপি ডটকমের যাত্রা। ইতোমধ্যেই বেশ কিছু সাংসদ আমাদের ওয়েবসাইটে জনগণের করা প্রশ্নের উত্তর করেছেন। দিন দিন এ হার বাড়ছে।

সুশান্ত আরও বলেন, কেবল ওয়েবসাইটে প্রশ্ন দেখে উত্তর দেওয়াই নয়, আমাদের পরিকল্পনা জনগণের প্রশ্নের উত্তর আমাদের কোন প্রতিনিধির মাধ্যমেও সাংসদের কাছে পৌঁছাক। এজন্যে আমরা প্রতি সংসদীয় আসনের বিপরিতে অন্তত একজন অ্যাম্বাসেডর নিয়োগ দিচ্ছি। এর বাইরেও পৃথিবীর বিভিন্ন দেশে অবস্থানরত বাংলাদেশি বাঙালিরা ও বিশ্ববিদ্যালয় পড়ুয়ারাও আমাদের এ উদ্যোগে শামিল হতে পারেন।

"এ অ্যাম্বাসেডর কেবল স্বেচ্ছাশ্রমই দেবেন এমন না, তাকে আমরা সম্মানী প্রদানেরও ব্যবস্থা করছি।"

অ্যাম্বাসেডরদের কাজের পরিধি ও যোগ্যতা বিষয়ে আমার এমপি ডটকমের পক্ষ থেকে জানানো হয়, মুক্তিযুদ্ধকে ধারণ করা এবং রাজনীতি সচেতন জনগণের কেউ নিয়োগের জন্যে বিবেচিত হবেন। এর সাথে সংশ্লিষ্ট এলাকার সাংসদের কাছ থেকে জনগণের কাছ থেকে প্রদত্ত প্রশ্নের উত্তর নিয়ে আসার ও সমস্যা চিহ্নিত করার যোগ্যতাও থাকতে হবে।

"প্রত্যেক প্রতিনিধিকে অবশ্যই ‘আমারএমপি’ প্রকল্পের একজন প্রমোটার হতে হবে; কাজেই এই প্রকল্পের প্রতিটি আপডেট (ফেসবুক পেইজে প্রদত্ত পোস্ট) ব্যক্তিগত ফেসবুক এবং টুইটারে শেয়ার করতে হবে।

প্রত্যেক প্রতিনিধির সম্মানীর ব্যবস্থা থাকবে বলে জানানো হয়েছে। জনগণের কাছ থেকে প্রাপ্ত প্রত্যেক প্রশ্নের উত্তরের জন্যে কমপক্ষে ৫ হাজার টাকা করে দেওয়া হবে বলে জানিয়েছে আমার এমপি প্রকল্পের দায়িত্বশীলরা।

উল্লেখ্য, জাতীয় সংসদ সদস্যদের ডিজিটাল মাধ্যমে জনগণের কাছাকাছি নিয়ে যাওয়ার উদ্যোগ নিয়েছে আমার এমপি ডটকম। ইতোমধ্যেই এ ওয়েবসাইটে সকল সাংসদের ব্যক্তিগত তথ্যাবলী সংযুক্ত হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত