সিলেটটুডে ডেস্ক

১৩ আগস্ট, ২০১৫ ০১:৪৮

গুগলের ‘অ্যালফাবেট ইনক’

নতুন নতুন সেবা চালু করতে গুগলের জুড়ি মেলা ভার! এবার গুগল নিয়ে আসছে 'অ্যালফাবেট ইনক'।

সার্চ জায়ান্ট গুগল এখন আর শুধু সার্চ সেবাতেই সীমাবদ্ধ নেই। ইউটিউব, জিমেইল, অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম থেকে শুরু করে চালকবিহীন গাড়ি, স্মার্টগ্লাস, অ্যাপ, ড্রোন, ইন্টারনেট সেবা নিয়েও কাজ করছে প্রতিষ্ঠানটি।

আর তাই এসব প্রতিষ্ঠান দেখভাল, ব্যবসার পরিধি বৃদ্ধির পাশাপাশি নতুন সেবা আনতে 'অ্যালফাবেট ইনক' নামের নতুন প্রতিষ্ঠান চালু করেছেন গুগলের দুই প্রতিষ্ঠাতা ল্যারি পেইজ ও সার্জে ব্রিন।

অ্যালফাবেট ইনকের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী হিসেবে কাজ করবেন যথাক্রমে সার্জে ব্রিন ও ল্যারি পেইজ। অপরদিকে গুগলের বর্তমান চেয়্যারম্যান এরিক স্কিমিডিট প্রতিষ্ঠানটির নির্বাহী চেয়্যারম্যান হিসেবে কাজ করবেন।

নতুন এ প্রতিষ্ঠানটির অঙ্গপ্রতিষ্ঠান হিসেবেই কাজ করবে গুগলসহ অন্য সেবা। এ জন্য গুগলের নেতৃত্বেও আনা হয়েছে বড় ধরনের পরিবর্তন। গুগলের প্রধান নির্বাহীর দায়িত্ব পেয়েছেন ভারতীয় বংশোদ্ভূত সুন্দর পিচাই। ৪৩ বছর বয়সী পিচাই গুগলে যোগ দেন ২০০৪ সালে। প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন ভাইস প্রেসিডেন্ট হিসেবে কাজ করতেন তিনি।

বিবিসি জানিয়েছে, অ্যালফাবেট ইনকের মাধ্যমে বিশ্বের অন্যতম প্রধান ইন্টারনেট কোম্পানি গুগল তার প্রতিষ্ঠানিক কাঠামোয় বড় রকমের পরিবর্তন আনছে।

'এ্যালফাবেট' নামে নতুন হোল্ডিং কোম্পানি গঠন করে বিভিন্ন কাজের ক্ষেত্রগুলো কয়েকটি প্রতিষ্ঠানের মধ্যে ভাগ করে দিচ্ছে। এর ফলে প্রতিষ্ঠানটির ঐতিহ্যগত কাজগুলো- যেমন সার্চ ইঞ্জিন, ম্যাপিং সেবা, ইউটিউব - এগুলো গুগল নামের অধীনেই থাকছে।

তবে অপেক্ষাকৃত নতুন ধরণের যেসব উদ্যোগ- যেমন চালকবিহীন মোটরগাড়ি, বা সর্বাধুনিক চিকিৎসা গবেষণা - এগুলো দেখবে নতুন তৈরি করা কোম্পানি। এই খবরের পর স্টকমার্কেটে গুগলের শেয়ারের দাম সাত শতাংশ বেড়ে গেছে। গত বছর গুগলের শেয়ার বিক্রি হয়েছিল ৬ হাজার ৬ শ কোটি ডলারের। গুগলের নতুন প্রধান নির্বাহী হচ্ছেন এর বর্তমান ভাইস-প্রেসিডেন্ট সুন্দর পিচাই।

সুন্দর পিচাই এর জন্ম ভারতের তামিলনাডুতে অত্যন্ত সাধারণ পরিবারে, পড়াশোনা করেছেন ভারতের খড়গপুর আইআইটি, আর যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে।

গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারী পেজ হতে যাচ্ছেন এ্যালফাবেটের প্রধান নির্বাহী বলছেন, এই পুনর্গঠনের ফলে তাদের কাজে স্বচ্ছতা ও গতিশীলতা আসবে। বিবিসি বাংলা। 

আপনার মন্তব্য

আলোচিত