COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

56

Confirmed Cases,
Bangladesh

06

Deaths in
Bangladesh

25

Total
Recovered

959,690

Worldwide
Cases

49,153

Deaths
Worldwide

203,013

Total
Recovered

Source : IEDCR

Source : worldometers.info

সিলেটটুডে ডেস্ক

০৮ মার্চ, ২০২০ ১৫:২২

জাতীয় পর্যায়ে দশম এমসি কলেজের 'এমসি_ন্যুবস'

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক–প্রথম আলো আন্ত:স্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতা

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক–প্রথম আলো আন্তঃস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতার জাতীয় পর্যায়ে দশম স্থান অর্জন করেছে এমসি কলেজের দল 'এমসি_ন্যুবস'। সারা দেশের বিভিন্ন স্কুল কলেজ থেকে আঞ্চলিক পর্যায়ের বিজয়ী শিক্ষার্থীরা এতে অংশ নেয়।

শুক্রবার (৬ মার্চ) সকাল ১০টা থেকে চার ঘন্টাব্যাপী চলে মূল প্রতিযোগিতা। মোট ১১টি সমস্যা সমাধান করতে দেয়া প্রতিযোগীদের।

জাতীয় পর্যায়ে কলেজ ক্যাটাগরিতে অংশ নেয় সিলেটের এমসি কলেজের মোট ৪টি দল। তবে জাতীয় পর্যায়ে বিজয়ী ১০টি দলের মধ্যে নিজেদের জায়গা করে নেয় 'এমসি_ন্যুবস' দলের দাইয়্যান নুরী দাহী, ফাহিম আহমেদ নাফিস ও ইফতিয়ার মাহবুব ফুয়াদ।

উল্লেখ্য, সিলেট আঞ্চলিক পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছিলো 'এমসি_ন্যুবস'।

মূল প্রতিযোগিতা শেষে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ বলেন, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক–প্রথম আলোর এ প্রোগ্রামিং প্রতিযোগিতাসহ বিভিন্ন উদ্যোগ শিক্ষার্থীদের জন্য একটা সুযোগ। শুধু জাতীয় প্রোগ্রামিং প্রতিযোগিতায় নয়, লম্বা সময়ের জন্য পরিশ্রম করতে হবে। সাড়া জাগানো কিছু করতে হলে কঠোর পরিশ্রমের কোনো বিকল্প নেই।

শিক্ষার্থীদের উদ্দেশে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয় বলেন, পরবর্তী প্রজন্মের নতুন উদ্ভাবন তোমরা করতে পারবে বলে আমরা বিশ্বাস করি। তবে শুধু ভালো প্রোগ্রামার নয়, অনেক ভালো মানুষ হতে হবে।

প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান বলেন, গত ৫০ বছরে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। আগামী ৫০ বছরে রোবটিকস, প্রোগ্রামিংসহ প্রযুক্তির বিভিন্ন ক্ষেত্রে আমাদের অনেক কিছু করার আছে।

প্রথম আলোর বিভিন্ন উদ্যোগের কথা জানিয়ে তিনি আগামী দিনে এমন আয়োজন অব্যাহত রাখার কথা বলেন।

বিশেষ অতিথির বক্তব্যে আইসিপিসির বিচারক শাহরিয়ার মঞ্জুর বলেন, প্রোগ্রামিংয়ে ভালো করার জন্য গণিত ও পদার্থবিজ্ঞানও পড়তে হবে।

আপনার মন্তব্য

আলোচিত