সিলেটটুডে ডেস্ক

২২ আগস্ট, ২০২১ ২২:০৬

আফগানদের আশ্রয়ে জঙ্গি হামলার শঙ্কা পুতিনের

উগ্র জঙ্গিগোষ্ঠী তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা দখলের পর দেশটির সাধারণ নাগরিকেরা পালাতে শুরু করেছেন। এমন পরিস্থিতিতে দেশটির উত্তরদিকের সীমান্তবর্তী দেশ তাজিকিস্তান, উজবেকিস্তান ও তুর্কমেনিস্তানসহ মধ্য এশিয়ার দেশগুলোতে আফগান শরণার্থীদের আশ্রয় দেওয়ার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের কয়েকটি দেশ।

তবে মধ্য এশিয়ার দেশগুলোকে আফগান শরণার্থী গ্রহণের যে প্রস্তাব এসেছে তাতে আপত্তি জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বার্তাসংস্থা তাস নিউজ এজেন্সির বরাত দিয়ে করা এক প্রতিবেদনে রয়টার্স জানায়, রোববার পুতিনের নেতৃত্বাধীন রাজনৈতিক দল ইউনাইটেড রাশিয়া পার্টির বৈঠক ছিল। সেখানে এ প্রস্তাবের প্রতিক্রিয়ায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ‘তাদের (যুক্তরাষ্ট্র ও ইউরোপ) প্রস্তাবের অর্থ কি এই যে আমাদের প্রতিবেশী দেশসমূহ ভিসা বা কোনো প্রকার বৈধ অনুমোদন ছাড়া এই মানুষদের আশ্রয় দেবে, যেখানে তারা (যুক্তরাষ্ট্র ও ইউরোপ) নিজেরা পাসপোর্ট-ভিসা ছাড়া কাউকে নিজেদের দেশে প্রবেশের অনুমতি দেয় না?’

সমস্যার সমাধান হিসেবে এই ধরনের অপমানজনক প্রস্তাব কেন, প্রশ্ন করেন পুতিন।

আফগান শরণার্থী আশ্রয় দেওয়া হলে ভবিষ্যতে রাশিয়ায় জঙ্গি হামলার শঙ্কা প্রকাশ করে ভ্লাদিমির পুতিন বলেন, ‘আমরা চাই না, শরণার্থীর ছদ্মবেশে কোনো জঙ্গি রাশিয়া বা তার প্রতিবেশী দেশগুলোতে প্রবেশ করুক।’

গত মে মাস থেকে আফগানিস্তান দখলে অভিযান শুরু করে তালেবান এবং মাত্র তিন মাসের মধ্যে দেশের ৩৪টি প্রদেশের মধ্যে ২৮টি নিজেদের দখলে আনতে সক্ষম হয়। গত ১৫ আগস্ট থেকে রাজধানী কাবুলের নিয়ন্ত্রণও তালেবান বাহিনীর হাতে। গত তিন মাস ধরে আফগানিস্তানের প্রদেশগুলোতে যুদ্ধ-সংঘাত চলার ফলে বাড়ি-ঘর সহায়-সম্বল হারিয়েছেন অসংখ্য আফগান। তাদের একটি ছোট অংশ দেশটির পশ্চিমাঞ্চলের সীমান্তবর্তীদেশ ইরানে আশ্রয় নিয়েছেন; কিন্তু এখনো রাজধানী কাবুলসহ আফগানিস্তানের বড় শহরগুলোতে লাখ লাখ আফগান শরণার্থী দিন-রাত কাটাচ্ছেন খোলা আকাশের নিচে।

আপনার মন্তব্য

আলোচিত