সিলেটটুডে ডেস্ক

০৮ সেপ্টেম্বর, ২০২১ ০৩:৩৬

আখুন্দকে কেন সরকারপ্রধান করল তালেবানরা

তালেবানের প্রভাবশালী নীতিনির্ধারক পরিষদের প্রধান মোল্লা মুহাম্মদ হাসান আখুন্দ আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হয়েছেন।

পাকিস্তানের একটি সংবাদমাধ্যম মঙ্গলবার জানিয়েছে, গোষ্ঠীটির সর্বোচ্চ নেতা মোল্লা হাইবাতুল্লাহ আখুন্দজাদাই প্রস্তাব করেছেন আখুন্দের নাম।

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই) প্রধান লেফটেন্যান্ট জেনারেল ফয়েজ হামিদের কাবুল সফরের একদিন পর তালেবান সরকারের প্রধান হিসেবে মোল্লা আখুন্দের নাম ঘোষণা করা হলো। সফরে তিনি মোল্লা বারাদার, হিজব-ই-ইসলামি নেতা গুলবুদ্দিন হেকমতিয়ারের সঙ্গে চলমান আফগান পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

সোমবার তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ নিজেদের ভেতরে সরকার গঠন নিয়ে দ্বন্দ্বের কথা অস্বীকার করেছেন। তবে আনভেরিফায়েড পাঞ্জশির অবজারভার নামের স্থানীয় একটি সংবাদমাধ্যম টুইটারে জানিয়েছে, গত শুক্রবার কাবুলে গোলাগুলির শব্দ শোনা গেছে। তালেবান নেতাদের মধ্যে ক্ষমতার দ্বন্দ্বের ফলে এই গুলিবর্ষণ হয়েছে। আনাস হাক্কানি ও মোল্লা বারাদারের সমর্থকরা পাঞ্জশির পরিস্থিতি সমাধানের পথ নিয়ে বিরোধে জড়ায়। মোল্লা বারাদার আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে এবং তিনি পাকিস্তানে চিকিৎসা নিচ্ছেন।

পাকিস্তানি দৈনিক পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, তালেবানের রেহবারি বা নেতৃত্ব পরিষদের প্রধান মোল্লা আখুন্দ। এটি তালেবানের প্রভাবশালী নীতিনির্ধারক কমিটি। জোরে সব বিষয় দেখভালের ক্ষেত্রে সর্বোচ্চ নেতার অনুমোদনের ভিত্তিতে এটি সরকারের মন্ত্রিসভার মতোই কাজ করে। মোল্লা হাইবাতুল্লাহ আখুন্দজাদার ঘনিষ্ঠ মোল্লা আখুন্দ প্রায় দুই দশক ধরে রেহবারি শুরার প্রধান।

এক তালেবান নেতা বলেন, রেহবারি শুরার প্রধান হিসেবে তিনি ২০ বছর ধরে কাজ করছেন এবং নিজেকে আস্থাশীল হিসেবে গড়ে তুলেছেন।

বিবিসি’র এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, মোল্লা আখুন্দ তালেবানের প্রথম শাসনামলে কান্দাহার প্রদেশের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এএফপি জানিয়েছে, আখুন্দ ছিলেন তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ঘনিষ্ঠ। তার বয়স ষাঠের কোঠায় বা বেশি হতে পারে। জাতিসংঘের নিষেধাজ্ঞা তালিকায় রয়েছে তার নাম।

আপনার মন্তব্য

আলোচিত