সিলেটটুডে ডেস্ক

১৩ মে, ২০১৬ ০১:৫২

ব্রাজিলে টানা ১৩ বছরের বামশাসনের অবসান, দিলমা রৌসেফ বরখাস্ত

সামরিক জান্তার নির্যাতন পেরিয়ে যে গেরিলাযোদ্ধা একদিন হয়েছেন ব্রাজিলের প্রথম নারী প্রেসিডেন্ট, সেই লৌহমানবী দিলমা রৌসেফকে এখন বাজেট ঘাটতি গোপনের অভিযোগে হারাতে হলো ক্ষমতা।

দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট বৃহস্পতিবার তাকে অভিশংসনের পক্ষে ভোট দিয়েছে। এর মধ্য দিয়ে প্রেসিডেন্ট পদ থেকে ৬ মাসের জন্য বরখাস্ত হলেন দিলমা। তাকে বরখাস্তের মধ্য দিয়ে দক্ষিণ আমেরিকার দেশটিতে অবসান ঘটল টানা ১৩ বছরের বামশাসনের। এদিকে দিলমার স্থলাভিষিক্ত হলেন দেশটির ভাইস প্রেসিডেন্ট মিশেল টিমার, যার বিরুদ্ধে ক্ষমতার লোভে ষড়যন্ত্রের অভিযোগ করে আসছেন দিলমা। অভিশংসন প্রক্রিয়ার নিন্দা জানিয়েছেন দিলমা রৌসেফ।

বৃহস্পতিবার তিনি আবারও অভিযোগ প্রত্যাখ্যান করে এ প্রক্রিয়াকে অভ্যুত্থান বলে উল্লেখ করেন। প্রেসিডেন্ট প্রাসাদ থেকে টেলিভিশনে প্রচারিত ভাষণে তিনি বলেন, ব্রাজিলের সংবিধান, গণতন্ত্র, জনগণের সার্বভৌম অধিকার এখন ঝুঁকিতে। এদিকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মিশেল টিমার নতুন ব্যবসাবান্ধব মন্ত্রিসভার ঘোষণা দিয়েছেন। খবর বিবিসি ও এএফপির।

ব্রাজিলের সিনেট বুধবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত টানা ২২ ঘণ্টা শুনানির পর প্রেসিডেন্ট দিলমা রৌসেফকে অভিশংসন তথা সংসদীয় বিচারের মুখোমুখি করার পক্ষে ভোট দিয়েছে। ৮১ সদস্যের সিনেটের ৫৫ জন প্রেসিডেন্ট দিলমাকে অভিশংসনের প্রস্তাবের পক্ষে ভোট দেন। বিপক্ষে ভোট দেন ২২ জন। বাকিরা ভোট দেননি। এতে প্রস্তাব পাস হওয়ায় তিনি প্রেসিডেন্ট পদ থেকে সাময়িক বরখাস্ত হলেন। ব্রাজিলের প্রথম নারী প্রেসিডেন্ট দিলমার বিরুদ্ধে দেশের বিপুল বাজেট ঘাটতি গোপন করে রাখার অভিযোগ আনা হয়। এ অভিযোগে এখন তার বিচার শুনানি চলবে আগামী ১৮০ দিন। এরপর সিনেটে ফের ভোটাভুটি হবে। তাতে দুই-তৃতীয়াংশ ভোটে প্রস্তাব পাস হলে অভিশংসিত এবং নিষিদ্ধ হবেন দিলমা।

বৃহস্পতিবারের ভোটাভুটিতে তার প্রতি সমর্থন কম হওয়ায় আশঙ্কা করা হচ্ছে, ছয় মাস পরের ভোটাভুটিও দিলমার বিরুদ্ধেই যাবে। যদিও অভিযোগ শুরু থেকেই অস্বীকার করে আসছিলেন দিলমা। অভিশংসনের বিষয়টিকে তিনি তার বিরুদ্ধে একটি ক্যু হিসেবে অভিহিত করেন এবং ভাইস প্রেসিডেন্ট টিমারকে এ ষড়যন্ত্রের হোতা বলে অভিযোগ করেন। দিলমা রৌসেফ অভিশংসনকে 'একজন নিরীহ নারীর বিরুদ্ধে অবিচার' বলে উল্লেখ করেন।

তিনি অভিশংসন ঠেকাতে সর্বশেষ প্রচেষ্টা হিসেবে দেশের সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিলেন, তবে তাতে কাজ হয়নি।

প্রেসিডেন্টের দায়িত্বে টিমার দিলমাকে সাময়িক বরখাস্তের পর ব্রাজিলের প্রেসিডেন্ট পদে বসতে যাচ্ছেন ভাইস প্রেসিডেন্ট মিশেল টিমার। তিনি বৃহস্পতিবারই প্রস্তুতি নেন দিলমার কাছ থেকে ক্ষমতা বুঝে নেওয়ার। ব্রাজিলের মধ্যডানপন্থি হিসেবে পরিচিত পিএমডিবি পার্টির নেতা টিমার জানান, তিনি শিগগিরই নতুন সরকার ঘোষণা করবেন। তার সরকারের অগ্রাধিকার থাকবে, দেশের অর্থনৈতিক মন্দা কাটিয়ে ওঠা এবং তার আগে দিলমা ইস্যুতে দ্বিধাবিভক্ত সিনেটে অচলাবস্থা দূর করা।

বামযুগের অবসান : জিলমা রুসেফের অপসারণের মধ্য দিয়ে ব্রাজিলে একটি যুগের অবসান ঘটল বলে মনে করা হচ্ছে। ২০০৩ সালে ওয়ার্কার্স পার্টি ক্ষমতায় আসে এবং প্রেসিডেন্ট হন লুলা ইনাসিও ডি সিলভা। তারই উত্তরসূরি হিসেবে ২০১০ সালে প্রথম ক্ষমতায় আসেন দিলমা। ২০১৪ সালে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হন তিনি। তের বছর আগে ব্রাজিলে বামপন্থিরা ক্ষমতায় আসার পর দেশটিতে বিরাট পরিবর্তনের সূচনা হয়। অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি কোটি কোটি মানুষকে দারিদ্র্যসীমার নিচ থেকে টেনে তোলা সম্ভব হয়। তবে ব্রাজিল সাম্প্রতিক বছরগুলোতে আবারও অর্থনৈতিক মন্দার কবলে পড়ে।

আপনার মন্তব্য

আলোচিত