সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২২ মে, ২০১৬ ১০:৪১

তালেবান শীর্ষ নেতা সম্ভবত নিহত: যুক্তরাষ্ট্র

মোল্লা মনসুর আফগানিস্তানে তালেবান শাসনামলে বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

পাকিস্তানের মাটিতে মার্কিন অভিযানে একজন শীর্ষ তালেবান নেতা নিহত হয়েছে বলে ধারণা করছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসি বাংলার।

ওসামা বিন লাদেনের পর আরও একজন তালেবান নেতা পাকিস্তানের মাটিতে মার্কিন হামলায় প্রাণ হারালো। মার্কিন কর্মকর্তারা বলছেন, আফগান সীমান্তের কাছে পাকিস্তানের প্রত্যন্ত একটি এলাকায় তাদের সামরিক বাহিনীর বিমান হামলায় তালেবান নেতা মোল্লা আখতার মনসুর সম্ভবত নিহত হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার অনুমোদন নিয়ে আহমাদ ওয়াল শহরের কাছে স্থানীয় সময় শনিবার বেলা তিনটায় এই‌ হামলা চালানো হয়। এই তালেবান নেতা এবং আরও একজন যোদ্ধাকে লক্ষ্য করে অভিযান পরিচালনা করে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।

পেন্টাগন এটি নিশ্চিত করেছে, তবে তারা বলেছে এখনো এ হামলার ফলাফল পর্যালোচনা করছে তারা। পেন্টাগনের একজন মুখপাত্র বলেন, মোল্লা মনসুর গত জুলাই থেকে তালেবানের প্রতিষ্ঠাতা এবং আধ্যাত্মিক প্রধান মোল্লা মোহাম্মদ ওমরের পরিবর্তে দায়িত্বে ছিলেন।

তাদের মতে, মনসুর ছিলেন বেসামরিক মানুষ ও নিরাপত্তা বাহিনীর জন্যে বড় হুমকি এবং শান্তির পথে বড় বাধা। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র বলেছেন, অভিযানের বিষয়ে পাকিস্তান ও আফগানিস্তানকে জানানো হয়েছে।

এদিকে তালেবান বিদ্রোহীরা গত মাসে কাবুলসহ আফগানিস্তানের কয়েকটি শহরে নতুন করে হামলা শুরু করেছিল।

সংবাদদাতারা বলছেন, ২০১৪ সালে আন্তর্জাতিক বাহিনী প্রত্যাহারের পর থেকে এসব সহিংসতা বাড়ছিল। কয়েক বছর আগে পাকিস্তানের অ্যাবোটাবাদে তালেবান নেতা ওসামা বিন লাদেনকে হত্যার অভিযান চালায় যুক্তরাষ্ট্রের কমান্ডো বাহিনী।

আপনার মন্তব্য

আলোচিত