সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৪ জুলাই, ২০১৬ ০০:১৫

বিদায় নিলেন ক্যামেরন, ব্রিটেনের প্রধানমন্ত্রীর দায়িত্বে থেরেসা মে

মার্গারেট থ্যাকচারের পর দ্বিতীয় নারী হিসেবে ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন দেশটির সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী থেরেসা মে। এর আগে রানি দ্বিতীয় এলিজাবেথের কাছে পদত্যাগপত্র হস্তান্তর করেন সদ্যবিদায়ী প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।

ইউরোপিয়ান ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়ার পক্ষে গণভোটের রায় আসার পর এই পালাবদলকে ঐতিহাসিক বলছেন আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষকরা।

ব্রিটেনের স্থানীয় সময় বুধবার বিকেলে থেরেসা মে রানীর কাছে শপথ নেন বলে ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে।

ব্রিটিশ রাজভবন বাকিংহাম প্যালেসে থেরেসা মে’কে স্বাগত জানান রানি দ্বিতীয় এলিজাবেথ। দায়িত্ব নেয়ার পর দেশবাসীর প্রতি একটি 'উন্নততর যুক্তরাজ্য' গঠনের প্রতিশ্রুতি দিয়েছেন নবনিযুক্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী।

ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষে প্রচারণা চালালেও অভিবাসী প্রশ্নে কঠোর অবস্থানের কথা জানিয়েছেন ৫৯ বছরের এ ব্রিটিশ রাজনীতিক। পড়াশোনা করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে। ১৯৯৭ সাল থেকে এমপি হিসেবে দায়িত্ব পালন করছেন। গত ছয় বছর ধরে তিনি ছিলেন ডেভিড ক্যামেরনের মন্ত্রিসভায় স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে কাজ করেছেন।

২৩ জুন ২০১৬ তারিখে অনুষ্ঠিত গণভোটে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বের হয়ে যাওয়ার পক্ষে রায় যাওয়ার পরপরই পদত্যাগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। অক্টোবরে তার বিদায় নেওয়ার কথা ছিল। কিন্তু নতুন নেতা নির্বাচন দ্রুত সম্পন্ন হওয়ায় ক্যামেরনও দ্রুতই বিদায় নিলেন। ডেভিড ক্যামেরনের উত্তরসূরি হওয়ার দৌড় থেকে সর্বশেষ প্রতিদ্বন্দ্বী অ্যান্ড্রে লিডসম সরে দাঁড়ানোর ঘোষণার পরই থেরেসা মে’র পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার বিষয়টি স্পষ্ট হয়ে যায়।

আপনার মন্তব্য

আলোচিত