সিলেটটুডে ডেস্ক

১৮ জুলাই, ২০১৬ ১৭:৫৯

তুরস্কে আট হাজার পুলিশ কর্মকর্তা সাময়িক বরখাস্ত

শুক্রবারের সেনা অভ্যুত্থানচেষ্টার সঙ্গে জড়িত থাকার অভিযোগে তুরস্কে প্রায় আট হাজার পুলিশ কর্মকর্তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। এ ছাড়া বিচার বিভাগ ও সেনাবাহিনীর ৬ হাজার সদস্যকে কারাগারে পাঠানো হয়েছে। সেনা সদস্যদের মধ্যে বেশ কয়েকজন জেনারেলও রয়েছেন। সোমবারও দেশব্যাপী অভিযান চালিয়ে ১০০ জেনারেল ও অ্যাডমিরালকে আটক করে কারাবন্দি করা হয়।

প্রেসিডেন্ট রিসেপ তা্ইয়িপ এরদোয়ান যে 'ভাইরাসের' কারণে ওই সেনা বিদ্রোহ ঘটে তা থেকে পুরো রাষ্ট্রযন্ত্রকে মুক্ত করার ঘোষণা দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ফের গণতান্ত্রিকভাবে নির্বাচিত এরদোয়ান সরকারের পাশে থাকার ঘোষণা দিয়েছেন। ইইউর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগদানের জন্য বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস সফরে রয়েছেন জন কেরি। ব্রাসেলসের বৈঠকে তুরস্ক ইস্যু প্রধান আলোচ্যসূচিতে রয়েছে।

তবে তুরস্কের অভিযোগ, যুক্তরাষ্ট্রে নির্বাসনে থাকা সংস্কারবাদী ধর্মতাত্ত্বিক-রাজনৈতিক নেতা ফেতুল্লাহ গুলেনের অনুসারীরাই অভ্যুত্থানের চেষ্টা চালায়।

এরদোয়ান সরকারের অভিযোগ, অভ্যুত্থানের অনেক আগে থেকেই তুরস্কের পুরো রাষ্ট্রযন্ত্রে একটি 'গুপ্ত সংগঠন' রাষ্ট্র কাঠামোর পাশাপাশি আলাদা ও স্বাধীন একটি কাঠামো গড়ে তুলেছে।

অভ্যুত্থানচেষ্টাকারীদের বিচারের জন্য তুরস্কে পুনরায় মৃত্যদণ্ড চালু করা হতে পারে। ২০০৪ সালে ইউরোপীয় ইউনিয়নে যোগদানের জন্য দেশটিতে মৃত্যুদণ্ড বিলুপ্ত করা হয়। অবশ্য, ১৯৮৪ সাল থেকেই দেশটিতে কাউকে মৃত্যুদণ্ড দেওয়া হয়নি।

আপনার মন্তব্য

আলোচিত