সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১০ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:০৭

এবার জিন্স নিয়ে আসছেন বাবা রামদেব

আটা, নুডলস, গোমূত্র থেকে শুরু করে ফলের রস, দাঁতের মাজন- এমন একের পরে এক নিত্যপ্রয়োজনীয় পণ্য বাজারে এনে নামজাদা প্রতিষ্ঠানগুলোকে কড়া চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে ভারতের যোগগুরু বাবা রামদেবের ‘পতঞ্জলি’।

এবার বাবার নজর পড়েছে পোশাকেও। জানা গেছে, খুব শীগগীরই ‘পরিধান’ নামে নতুন পোশাকের ব্র্যান্ড বাজারে নিয়ে আসতে চলেছে তার সংস্থা। জিন্স ছাড়াও ফর্মাল পোশাক রয়েছে সেই তালিকায়।

ইংরেজি সংবাদপত্র ‘দ্য টেলিগ্রাফ’ এক প্রতিবেদনে জানিয়েছে, ভক্তদের অনুরোধেই নাকি এমন পরিকল্পনা করেছেন যোগগুরু। বাবার ভক্তরা অবশ্য তাকে যোগ করার সময়ে পরার জন্য পোশাক তৈরির অনুরোধ করেছিলেন। কিন্তু বাবা ঠিক করেন, বিদেশি বহুজাতিক সংস্থার হাত থেকে দেশ এবং দেশবাসীকে বাঁচাতে তিনি পুরো পোশাকের সম্ভার নিয়ে আসবেন। ঠিক যেভাবে বিস্কুট, টুথপেস্ট, সাবানের মতো জিনিসের ক্ষেত্রে বহুজাতিক সংস্থাগুলির হাত থেকে তিনি দেশবাসীকে রক্ষা করেছেন বলে দাবি করেন যোগগুরু। এর তাতে সেই পোশাকটি বিদেশি হলেও ক্ষতি নেই।

‘পতঞ্জলি’ এখন শুধু ভারতে নয়, বাংলাদেশ ও আফ্রিকাতেও কারখানা খোলার কথা ভাবছে৷ ধীরে ধীরে 'পতঞ্জলি' বিস্তৃত হবে ইউরোপ ও আমেরিকারের বাজারেও- এমনটাই আশা যোগগুরুর৷ যদিও রামদেবের দাবি, ওই ব্যবসায় তার কোনও অংশীদারিত্ব নেই।

রামদেব বলেছেন, যোগাসনের উপযুক্ত পোশাক তৈরির দাবি নিয়ে কয়েকজন অনুরাগী আমার কাছে আসেন। তখনই আমি উপলব্ধি করি, শুধু যোগাসন কেন, কলেজে-অফিসেও পরা যাবে এমন পোশাক বাজারে আনব। বিদেশি সংস্থাগুলির হাত থেকে দেশবাসীকে মুক্তি দেব।

তার ব্র্যান্ড পুরুষ ও নারীদের জন্য সব রকম পোশাকের সম্ভার আনতে তৈরি, বলেছেন রামদেব। তিনি জানিয়েছেন, শাড়ি-ধুতির মতো দেশি পোশাক নয়, জিন্স-ফর্মালও উৎপাদন করবে ‘পরিধান’। তাঁর বক্তব্য, আমি একজন সাধক বলে আধুনিকতাকে অগ্রাহ্য করতে পারি না। জিন্স, ট্রাউজারও তৈরি করব আমরা।

আপনার মন্তব্য

আলোচিত