সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৮ নভেম্বর, ২০১৬ ১৩:৫৭

পৃথিবী ধ্বংস হবে, অন্য গ্রহে বসতি গড়ুন : স্টিফেন হকিং

ফাইল ছবি

আগামী ১ হাজার বছরের মধ্যে পৃথিবী ধ্বংস হয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশ্বখ্যাত পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং। অক্সফোর্ড ইউনিভার্সিটি’র বিতর্ক সংসদ অক্সফোর্ড ইউনিয়নে দেয়া এক বক্তৃতায় এই আশঙ্কা প্রকাশ করেন হকিং।

জলবায়ু পরিবর্তন, পারমাণবিক বোমা এবং অতিমাত্রায় প্রযুক্তির অপপ্রয়োগ বাড়তে থাকায় এই আশঙ্কা জানিয়ে মানবজাতিকে নতুন কোনো আবাসভূমির খোঁজ করার তাগিদ দিয়েছেন এই বিজ্ঞানী। তিনি মনে করেন একমাত্র আবাসভূমি হিসেবে পৃথিবীর প্রতি নির্ভরশীল না হয়ে এখন থেকেই মানুষের অস্তিত্ব রক্ষার্থে অন্যান্য গ্রহে কলোনি গড়ে তোলা উচিৎ।

পৃথিবী বসবাসের অনুপযোগী হতে এখনও ১ থেকে ১০ হাজার বছর লাগতে পারে বলে ধারণা তাঁর। তাই হাতে থাকা সময়ের মধ্যেই টিকে থাকার বিকল্প খুঁজতে মহাকাশে অনুসন্ধান জোরদার করা উচিৎ বলে মনে করেন তিনি।

হকিংয়ের এই ‘নতুন পৃথিবী’ গড়ে তোলার আহ্বানের আগে থেকেই অবশ্য মঙ্গলগ্রহে কলোনি গড়ার কাজ অনেকদূর এগিয়েছে। আগামী শতকে মঙ্গলগ্রহে কলোনি গড়ার পরিকল্পনা নিয়ে ইতোমধ্যেই কাজ শুরু করেছে মহাকাশভিত্তিক মার্কিন প্রতিষ্ঠান স্পেস এক্স।

এগিয়ে যাওয়ার প্রেরণা দিয়ে হকিং বলেন, "তারার দিকে তাকান। মাথা নিচু করে কেবল নিজের পা দেখলে চলবে না। কৌতুহলী হোন। জীবনে যতোই বিপত্তি আসুক, কোনো না কোনো চেষ্টা আপনাকে সাফল্য এনে দেবেই। শুধু হাল ছেড়ে দেবেন না।"

আপনার মন্তব্য

আলোচিত