সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৬ এপ্রিল, ২০১৭ ১৩:৪৮

যুক্তরাষ্ট্রের ‘বোমার মা’ এর জবাবে রাশিয়ার আছে ‘বোমার বাবা’!

এই বোমাকেই রাশিয়া বলছে 'বোমার বাবা'

গত বৃহস্পতিবার আফগানিস্তানের নানগারহার প্রদেশে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের ঘাঁটি হিসেবে পরিচিত এক পার্বত্য গুহার ওপর ২১ হাজার ৬০০ পাউন্ড ওজনের এক বিশাল বোমা ফাটিয়েছে যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউস জানায়, জিবিইউ-৪৩ নামে পরিচিত এই বোমা ‘সব বোমার মা’। এ ধরনের মোট ১৫টি বোমা তাদের অস্ত্রভান্ডারে রয়েছে, যার প্রতিটির দাম ১ কোটি ৬০ লাখ ডলার। যুক্তরাষ্ট্রের ওই ‘বোমার মা’ ফেলার এক দিন পর রাশিয়া দাবি করেছে, তাদের কাছে যে বোমা আছে, তা ‘সব বোমার বাবা’।

গত শুক্রবার মস্কো টাইমস জানায়, মার্কিনদের বানানো বোমার চেয়ে রুশ বোমার শক্তি ও ওজন দুটোই বেশি। যুক্তরাষ্ট্রের ‘বোমার মা’ এর ওজন ১০ টনের কিছু কম। আর রাশিয়ার তৈরি ‘বোমার বাবা’র ওজন ৪৪ টন।

যুক্তরাষ্ট্রের হিসাব অনুসারে, সিরিয়া ও ইরাক থেকে পালিয়ে আফগানিস্তানে আশ্রয় নিয়েছে এমন আইএস জঙ্গির সংখ্যা ৮০০ বা তার চেয়েও কম। আর আফগান কর্তৃপক্ষ জানিয়েছে, জিবিইউ-৪৩ বোমার আঘাতে অন্তত ৯০ জন আইএস জঙ্গি নিহত এবং তাদের কয়েকটি সুড়ঙ্গপথ ধ্বংস হয়েছে।

ইউএস টুডে পত্রিকা একাধিক বিশেষজ্ঞের বক্তব্য উদ্ধৃত করে বলেছে, আফগানিস্তানে আইএসের উপস্থিতি নামমাত্র, তাদের সামরিক শক্তিও সীমিত। দেশটিতে যুক্তরাষ্ট্র ও আফগান সরকারের প্রধান শত্রু তালেবান। ট্রাম্পের বিশাল এই বোমা ব্যবহারের সিদ্ধান্ত নেওয়ার প্রধান কারণ হতে পারে, দেশের ভেতরে সমালোচকদের বোঝানো যে সিরিয়ায় বোমা ফেলার অর্থ এই নয় যে তিনি (ট্রাম্প) আইএস থেকে নজর সরিয়ে নিয়েছেন।

ইউএস টুডে জানায়, প্রেসিডেন্ট ট্রাম্প বুঝতে শুরু করেছেন, তাঁর হাতের নাগালে বিপুল সামরিক ক্ষমতা রয়েছে। তিনি চকচকে জিনিস ভালোবাসেন, সে জন্য প্রথমে টমাহক মিসাইল পাঠিয়েছেন। আর তারপর পাঠিয়েছেন এই ‘বোমার বাবা’।

পরপর এই দুই হামলার অন্য সম্ভাব্য কারণ, উত্তর কোরিয়া ও রাশিয়াকে বার্তা দেওয়া। উত্তর কোরিয়া জানিয়েছে, তারা খুব শিগগির নতুন পারমাণবিক বোমার পরীক্ষামূলক বিস্ফোরণ ঘটাতে যাচ্ছে। পারমাণবিক বোমা দিয়ে হামলা করা হলে তারা পারমাণবিক অস্ত্র দিয়েই সাড়া দেবে।

জিবিইউ-৪৩ বোমা ফাটানোর অন্য কৌশলগত লক্ষ্য হতে পারে রাশিয়াকে বার্তা দেওয়া যে, নরম ভাষায় কথা বলার দিন শেষ। আর জবাবে রাশিয়াও জানিয়ে রাখলো, নিজেদের অস্ত্রভান্ডারে আরও বড় ও শক্তিশালী বোমা রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত