সিলেটটুডে ডেস্ক

০১ আগস্ট, ২০১৭ ০২:০২

ফের ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ল চীনা সেনা

ভূটানের ডোকলাম নিয়ে ভারতের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই এবার উত্তরাখণ্ডের বারাহোতি সীমান্ত পেরিয়ে ভারতে ঢুকে পড়েছে চীনা সেনারা। ভারতীয় সীমান্তের প্রায় ১ কিলোমিটার পর্যন্ত ভেতরে চীনা সেনারা চলে আসে।

গত ২৫ জুলাই এ ঘটনা ঘটে বলে সোমবার ভারতীয় সংবাদমাধ্যমের খবরে জানানো হয়।

এত বলা হয়, ওই দিন সকাল ৯টার দিকে চীনা সেনারা সীমান্ত পেরিয়ে ৮০০ মিটার থেকে ১ কিলোমিটার পর্যন্ত ভারতীয় ভূখণ্ডের অভ্যন্তরে চলে আসে।

গত বছরের জুলাই মাসেও চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) দুই সেনা এই বারাহোতি সীমান্ত পেরিয়ে ২০০ মিটার ভেতরে ঢুকে পড়েছিল। তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর ওই ঘটনাকে সীমান্ত লংঘন বলে স্বীকার করেননি।

ওই সময় তিনি বলেছিলেন, ওই এলাকায় সীমান্ত চিহ্নিত নয়। সীমান্ত সম্পর্কে দুই দেশের ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গি রয়েছে। এ কারণে ওই ঘটনাকে 'সীমান্ত লংঘন' বলেন তিনি। কিন্তু গত ১৬ জুন ডোকলামে ঢুকে রাস্তা তৈরির কাজ শুরু করে চীনা সেনারা। এ ঘটনাকে অনুপ্রবেশ আখ্যা দিয়ে রাস্তা তৈরিতে বাধা দেয় ভারতীয় সেনারা। এরপর দুই দেশের মধ্যে অচলাবস্থা শুরু হয়।

এই ঘটনার প্রেক্ষাপটে উত্তরাখণ্ডের বারাহোতি সীমান্তে চীনা সেনাদের ঢুকে পড়াকে গুরুতর ঘটনা হিসেবেই নিয়েছে ভারত।

উল্লেখ্য, ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সাম্প্রতি চীন সফরের মধ্য দিয়ে ডোকলাম থেকে দুই দেশ সেনা প্রত্যাহারে সম্মত হয়েছে বলে জানা গেছে।

কিন্তু সোমবার ভারতীয় সংবাদ মাধ্যম জানাচ্ছে, চীনের স্টেট কাউন্সিলর ইয়াং জেইচির সঙ্গে দোভালের বৈঠকে সমস্যা সমাধানের ব্যাপারে তেমন কোনো অগ্রগতি হয়নি।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গেও দোভাল দেখা করেন। এরপরও চীন ডোকলামের ওপর নিজেদের দাবি ছাড়ছে না। সূত্র: এবিপি আনন্দ

আপনার মন্তব্য

আলোচিত