সিলেটটুডে ডেস্ক

২৫ এপ্রিল, ২০২১ ২৩:০৯

ভারত থেকে অক্সিজেন আমদানি বন্ধ

করোনা মহামারিতে অক্সিজেন সংকটে ভারতে প্রাণহানি বেড়ে চলা বাংলাদেশের জন্যও উদ্বেগের তৈরি করেছে নানাভাবে। এর মধ্যে যোগ হলো অক্সিজেন আমদানি বন্ধ হয়ে যাওয়া।

ভারত বিদেশ থেকে বিমানে করে অক্সিজেন নিয়ে আসছে, এই অবস্থায় রপ্তানি বন্ধ করে দিয়েছে তারা। গত চার দিনে যশোরের বেনাপোল বন্দর নিয়ে অক্সিজেনার চালান বন্দরে প্রবেশ করেনি।

গত ১৩ থেকে ২১ এপ্রিল পর্যন্ত ৯ দিনে ৬৯০ টন অক্সিজেন বাংলাদেশে রপ্তানি করে ভারত। তবে ২১ এপ্রিলের পরে ঘোষণা ছাড়াই বন্ধ হয়ে যায় রপ্তানি।

এই বিষয়টি বাংলাদেশের জন্য দুশ্চিন্তার কারণ। কারণ, দেশে যে অক্সিজেন উৎপাদন হয়, চাহিদা পূরণের জন্য সেটি যথেষ্ট নয়। ভারত, পাকিস্তান ও চীন থেকে আমদানি করে মেটানো হয় সেই চাহিদা। স্থলপথে আনা যায় বলে ভারত থেকেই আমদানি হয় বেশি। দেশটি রপ্তানি বন্ধ করে দিলে আর বাংলাদেশে করোনা রোগী বেড়ে গেলে পরিস্থিতি সামাল দেয়া কঠিন হয়ে যেতে পারে।

দ্বিতীয় ঢেউয়ে করোনার ইউকে ও সাউথ আফ্রিকা ভ্যারিয়েন্ট বেশি ছড়িয়েছে বাংলাদেশে। আক্রান্ত রোগীদের দ্রুত অক্সিজেনের ঘাটতি দেখা দিচ্ছে। তবে ভারতের বেঙ্গল ভ্যারিয়েন্ট নিয়ে তৈরি হয়েছে শঙ্কা। এই ভ্যারিয়েন্ট আরও বেশি দ্রুত কাবু করছে রোগীদের আর অক্সিজেনের ঘাটতি দেখা দিচ্ছে আরও বেশি।

এই অবস্থায় ভারতের সঙ্গে সীমান্ত দুই সপ্তাহের জন্য বন্ধ করে দেয়া হয়েছে।

বেনাপোল স্থল বন্দর বেনাপোল উপপরিচালক আব্দুল জলিল  বলেন, ‘সরকারি কোনো নির্দেশনা আমরা পাইনি। তবে গত চারদিন বন্দর দিয়ে কোন অক্সিজেনের চালান আসেনি। তবে যে কোনো চালান আসলে বন্দর তা গ্রহণ করতে প্রস্তুত আছে।’

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট বেনাপোল সভাপত মফিজুর রহমান সুজন নিউজবাংলাকে বলেন, ‘ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যে রয়েছে সু সম্পর্ক। করোনার এ সময়ে ভারতের উচিত হবে কম করে হলেও অক্সিজেন রপ্তানি সচল রাখা।’

করোনাভাইরাসে গোটা ভারত এখন কাঁপছে বলতে গেলে। গত চার দিন ধরে প্রতিদিন তিন লাখের বেশি আক্রান্ত আর মৃতের সংখ্যা আড়াই হাজার ছাড়িয়ে গেছে।

ভারতে করোনার যে ভ্যারিয়েন্ট ছড়িয়েছে, সেটি রোগীকে দ্রুত কাবু করে ফেলছে। তাদের অক্সিজেনের অভাব দেখা দিচ্ছে।

বিভিন্ন হাসপাতালে অক্সিজেনের অভাবে রোগীর মৃত্যুর খবর আসছে। এই অবস্থায় ভারত বিমানে করে বিদেশ থেকে অক্সিজেন নিয়ে আসছে।

আপনার মন্তব্য

আলোচিত