সিলেটটুডে ডেস্ক

১৯ মে, ২০২৩ ১০:৩৬

৪৫তম বিসিএস প্রিলিমিনারিতে ৩ লাখ ৪৬ হাজার চাকরিপ্রার্থী

ফাইল ছবি

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আজ শুক্রবার (১৯ মে) সকাল ১০টা থেকে শুরু হয়েছে। ২০০ নম্বরের এই পরীক্ষা চলবে দুপুর ১২টা পর্যন্ত।

ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে একযোগে প্রিলি এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এবারও পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে নানা প্রস্তুতি নিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এরমধ্যে চাকরিপ্রার্থীদের জন্য রয়েছে কঠোর নির্দেশনা।

পিএসসি জানায়, যদি কোনো চাকরিপ্রার্থী ৪৫তম বিসিএসে পাসের কারো উত্তরপত্র দেখার চেষ্টা করেন, তাহলে তার পরীক্ষা বাতিল করা হবে। এমনকি ঘাড় ঘোরালেই খাতা কেড়ে নেওয়া যাবে- সংক্রান্ত নির্দেশনাও রয়েছে পরীক্ষকদের প্রতি।

এবার বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জনকে। পিএসসির তথ্যমতে, ৪৫তম বিসিএসে আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী।

পিএসসি জানিয়েছে, দুই ঘণ্টাব্যাপী এ পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর ও প্রতিটি ভুল উত্তরের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে শূন্য দশমিক ৫০ নম্বর করে কাটা যাবে।

হাজিরা তালিকায় প্রার্থীর নিবন্ধন নম্বর জোড়-বিজোড় সংখ্যায় ভাগ করে বসানো হয়েছে আসন। একই সঙ্গে বিসিএসের কেন্দ্র পরিচালনার জন্য পরীক্ষা কেন্দ্রের ভেতর ও বাইরে আইনশৃঙ্খলা রক্ষার্থে এবং কন্ট্রোল রুমের জন্য ১১১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানায়, ৪৫তম বিসিএসে ২৩টি ক্যাডারে মোট ২ হাজার ৩০৯ জনবল নিয়োগ দেওয়া হবে। সবচেয়ে বেশি নিয়োগ দেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এতে নিয়োগ পাবেন ৫৩৯ চিকিৎসক। এর মধ্যে সহকারী সার্জন পদে ৪৫০ ও ডেন্টাল সার্জন পদে ৮৯ জনকে নিয়োগ দেওয়া হবে।

এছাড়া শিক্ষা ক্যাডারে ৪৩৭ জন, প্রশাসনে ২৭৪, পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, আনসারে ২৫, কর ক্যাডারে ৩০ এবং পররাষ্ট্র, বন, রেল, কৃষি, মৎস্যসহ অন্যান্য ক্যাডারে ৮৭০ জনকে নিয়োগ দেওয়া হবে।

বিগত পাঁচ বিসিএসের মধ্যে সবচেয়ে বেশি ক্যাডার পদ রেখে এবার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সাধারণ বিসিএসের ক্ষেত্রে প্রিলিমিনারি টেস্ট, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণদের ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করে পিএসসি।

আপনার মন্তব্য

আলোচিত