সিলেটটুডে ডেস্ক

২৮ জুলাই, ২০১৭ ০৩:০৭

বিচারকদের শৃঙ্খলাবিধির খসড়া প্রধান বিচারপতিকে হস্তান্তর

পুরনো ছবি

নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাবিধির গেজেটের খসড়া প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার কাছে হস্তান্তর করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার (২৭ জুলাই) বিকেলে সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির দপ্তরে এ কপি হস্তান্তর করেন আইনমন্ত্রী। এর আগে সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত তিনি একান্ত বৈঠক করেন।

পরে আনিসুল হক বলেন, আজকে বিচারকদের শৃঙ্খলাবিধির খসড়া প্রধান বিচারপতির কাছে হস্তান্তর করেছি। এটি এখন তিনি দেখবেন। পরে সেটি রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে।

তিনি বলেন, প্রধান বিচারপতি দেখার পর রাষ্ট্রপতি অনুমোদন করলে সেটি গেজেট আকারে প্রকাশ করা হবে।

এরআগে গেলো বৃহস্পতিবারও প্রধান বিচারপতির সঙ্গে বৈঠক করে আইনমন্ত্রী। ওই সময় তিনি বলেছিলেন, নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা বিধিমালা গেজেট আকারে খুব দ্রুত প্রকাশ করা হবে।

২০১৬ সালের ১২ ডিসেম্বর নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাবিধি প্রণয়ন না করায় আইন মন্ত্রণালয়ের দুই সচিবকে তলব করেন আদালত। এর আগে গেলো বছরের ৭ নভেম্বর বিচারকদের চাকরির শৃঙ্খলাবিধি ২৪ নভেম্বরের মধ্যে গেজেট আকারে প্রকাশে সরকারকে নির্দেশ দেন আপিল বিভাগ।

১৯৯৯ সালের ২ ডিসেম্বর মাসদার হোসেন মামলায় ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেয়া হয়। ওই রায়ে নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাবিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল।

আপনার মন্তব্য

আলোচিত