সিলেটটুডে ডেস্ক

২৫ জুন, ২০২৩ ০০:৩৪

রেজা কিবরিয়ার বিরুদ্ধে অনাস্থা নুরপন্থিদের

গণ অধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়ার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের সিদ্ধান্ত নিয়েছেন দলটির সদস্য সচিব নুরুল হক নুরের অনুসারীরা।

শুক্রবার (২৩ জুন) পরিষদের কেন্দ্রীয় কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

রেজা কিবরিয়াকে অনাস্থা প্রস্তাবে আনা অভিযোগ সম্পর্কে ব্যাখ্যা চেয়ে একটি চিঠি দেওয়া হচ্ছে। আগামী সাত দিনের মধ্যে ওই চিঠির জবাব দিতে বলা হবে। চিঠিটি রবিবার (২৫ জুন) ইস্যু করার কথা রয়েছে।

গণ অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক আবু হানিফ জানান, দলের গঠনতন্ত্রের ৩৮ ধারা অনুযায়ী কেন্দ্রীয় কমিটির বৈঠকে এই অনাস্থা প্রস্তাব আনা হয়েছে। এতে ৫০ জন সদস্য উপস্থিত ছিলেন। এই অনাস্থা প্রস্তাবের সঙ্গে অনলাইনে সম্মতি জানিয়েছেন আরও ৩৭ জন। মোট ৮৭ জন অনাস্থা প্রস্তাবে একমত হয়েছেন। কমিটির সদস্য সংখ্যা ১২১ জন। এক-তৃতীয়াংশ সম্মতি জানানোর গঠনতান্ত্রিক বাধ্যবাধকতা রয়েছে।

হানিফ জানান, সাত দিনের মধ্যে সভা ডেকে অভিযোগের জবাব দিতে হবে রেজা কিবরিয়াকে। জবাব যদি সন্তুষ্টজনক হয় তাহলে তো সমস্যা নেই। আর সন্তোষজনক না হলে পরবর্তী সময়ে দুই-তৃতীয়াংশের সম্মতিতে অভিশংসনের প্রক্রিয়া শুরু হবে।

গণ অধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়ার সঙ্গে সদস্য সচিব নুরুল হক নুরের নানা ইস্যু নিয়ে দ্বন্দ্ব দেখা দেয়। গত ১৯ জুন রেজা কিবরিয়ার বাসার বৈঠকে এই দুই নেতার মধ্যে তর্কাতর্কির পরদিন সদস্য সচিব নুরুল হক নুরের সভাপতিত্বে পরিষদের কেন্দ্রীয় কমিটির বৈঠক ডাকা হয়। এতে রেজা কিবরিয়ার অনুপস্থিতিতে তাকে দলের আহ্বায়কের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। ভারপ্রাপ্ত আহ্বায়ক করা হয় ১নং যুগ্ম আহ্বায়ক রাশেদ খাঁনকে।

এ সময় রেজা কিবরিয়া দেশের বাইরে অবস্থান করছিলেন। নুরদের এমন সিদ্ধান্তে রেজা কিবরিয়া দেশের বাইরে থেকেই নুরুল হক নুরকে বাদ দিয়ে নতুন সদস্য সচিবের নাম ঘোষণা দেন। এমন অবস্থায় রেজা কিবরিয়ার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হলো।

রেজা কিবরিয়া আগামী ২৬ জুন দেশে ফিরবেন বলে জানিয়েছেন তার ব্যক্তিগত সহকারী শাহাবুদ্দিন শুভ।

আপনার মন্তব্য

আলোচিত