সিলেটটুডে ডেস্ক

০৩ ফেব্রুয়ারি , ২০১৬ ১৮:২২

গণজাগরণের ৩ বছর পূর্তি: দু’দিনব্যাপী কর্মসূচি

তিন বছর পূর্তি উপলক্ষে আগামী ৫ ও ৬ ফেব্রুয়ারি দু’দিনব্যাপী কর্মসূচি পালন করবে গণজাগরণ মঞ্চ। 

ঘোষিত কর্মসূচির মধ্যে রয়েছে ৫ ফেব্রুয়ারি (শুক্রবার) বেলা আড়াইটায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা ‘রঙ তুলিতে স্বপ্নের বাংলাদেশ, বিকেল ৪টায় সারাদেশে গণজাগরণ দিবসের র‌্যালি ‘জাগরণ যাত্রা’, বিকাল ৫টায় স্মৃতিচারণমূলক অনুষ্ঠান ‘স্মৃতিতে জাগরণ’ ও সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান। 

৬ ফেব্রুয়ারি বিকাল ৩টায় রয়েছে ‘মুক্তিযুদ্ধের চেতনার বৈষম্যহীন বাংলাদেশ: কোন পথে আমরা’ শীর্ষক আলোচা সভা এবং সন্ধ্যা ৬টায় চলচ্চিত্র প্রদর্শনী ও শাহবাগের গান। 

বুধবার (৩ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে গণজাগরণের পক্ষ থেকে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

এ উপলক্ষে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার এক বিবৃতিতে বলেন, ২০১৩ সালের ৫ ফেব্রুয়ারি একাত্তরের সকল যুদ্ধাপরাধীর সর্বোচ্চ শাস্তির দাবিতে তরুণ প্রজন্ম মুক্তিকামী মানুষের যে গণজোয়ার সৃষ্টি করেছিলো শাহবাগের প্রজন্ম চত্বরে, তিন বছরের ঘটনাবহুল পথ-পরিক্রমায় তা ঋদ্ধ হয়েছে অনেক ত্যাগ, আত্মদান আর শপথের দৃঢ়তায়।

ইমরান আরও বলেন, যুদ্ধাপরাধী সংগঠন জামাত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ, যুদ্ধাপরাধীদের অর্থনৈতিক প্রতিষ্ঠান রাষ্ট্রীয়করণ, মৌলবাদ-জঙ্গিবাদের অপচ্ছায়া থেকে ত্রিশ লক্ষ শহিদের শোণিতে সিক্ত বাংলাদেশকে রক্ষা, ধর্ম-বর্ণ-লিঙ্গ নির্বিশেষে সর্বস্তরের মানুষের সমানাধিকার ও মানবিক মর্যাদা প্রতিষ্ঠা, চিন্তা ও মতপ্রকাশের স্বাধীনতা, বিচারহীনতার অপসংস্কৃতি দূর করে ন্যায়ের শাসন প্রতিষ্ঠা ইত্যাদি মানবিক নানা দাবিতে বাংলাদেশকে মুক্তিযুদ্ধের আকাঙ্ক্ষার ‘সোনার বাংলা’ হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে সেই শুরুর দিন থেকে গণজাগরণ মঞ্চের অবিরাম সংগ্রাম অব্যাহত আছে।

সংগ্রামের এই দীর্ঘ প্রতিবন্ধকতাময় পথে গণজাগরণ মঞ্চ হারিয়েছে অনেক সহযোদ্ধাকে, তাদের আত্মদান লক্ষ্য অর্জনের পথে আরো গভীরতর প্রত্যয়ের জন্ম দিয়েছে, রাজপথে থাকা সহযোদ্ধাদের দৃপ্ত শপথের বজ্রমুষ্টিকে আরো বলীয়ান করেছে।

"এবারের ‘গণজাগরণ দিবসে’ তাই প্রাসঙ্গিকতা পেয়েছে দীর্ঘ আন্দোলনের পথ-পরিক্রমায় অর্জন আর ত্যাগের সুগভীর পর্যালোচনা, গৌরবময় অতীতের উদযাপন আর মুক্তিযুদ্ধের বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে ভবিষ্যতের রূপরেখার চিত্রায়ন।"

গণজাগরণ দিবস উপলক্ষে কর্মসূচি:
৫ ফেব্রুয়ারি:
দুপুর ২.৩০ থেকে বিকাল ৪টা : চিত্রাঙ্কন প্রতিযোগিতা  'রঙ তুলিতে স্বপ্নের বাংলাদেশ'
বিকাল ৪টা : গণজাগরণ দিবসের  র্যালি  'জাগরণ যাত্রা'
বিকাল ৫টা  : স্মৃতিচারণমুলক অনুষ্ঠান  'স্মৃতিতে জাগরণ'
সন্ধ্যা ৭টা : সাংস্কৃতিক অনুষ্ঠান

৬ ফেব্রুয়ারি:
বিকাল ৩টা : “মুক্তিযুদ্ধের চেতনার বৈষম্যহীন ও অসাম্প্রদায়িক বাংলাদেশ; কোন পথে আমরা?”  শীর্ষক আলোচনা সভা
সন্ধ্যা ৬টা : চলচ্চিত্র  প্রদর্শনী ও শাহবাগের গান ।

যুদ্ধাপরাধীমুক্ত, জামাত-শিবিরমুক্ত মুক্তিযুদ্ধের আকাঙ্ক্ষার বৈষম্যহীন দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে সবাইকে সপরিবারে, সবান্ধবে গণজাগরণের মিলনমেলায় অংশগ্রহণ করার আহ্বান জানিয়েছে গণজাগরণ

আপনার মন্তব্য

আলোচিত