সিলেটটুডে ডেস্ক

২৫ ফেব্রুয়ারি , ২০১৬ ০২:২১

জয় বাংলা স্লোগানই জয়কে উব্ধুদ্ধ করছে দেশসেবা করতে : প্রধানমন্ত্রী

জয় বাংলা  স্লোগানই জয়কে উব্ধুদ্ধ করছে দেশসেবা করতে, বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সজীব ওয়াজেদ জয় ভবিষ্যতে কী করবে, সেই সিদ্ধান্ত তিনি (জয়) নিজেই নেবেন বলেও জানিয়েছেন তার মা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে প্রধানমন্ত্রী তার জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির (জাপা) সংসদ সদস্য ফখরুল ইমামের এক সম্পূরক প্রশ্নের জবাবে একথা জানান।
 
নিজের সন্তানদের বিষয়ে শেখ হাসিনা বলেন ‘ছেলে-মেয়েদের লেখাপড়া শিখিয়েছি, তাদের জীবনের ভবিষ্যৎ তারা নিজেরাই ঠিক করবে। এ দায়িত্ব তাদের ওপরেই ছেড়ে দিয়েছি। তাদের একটি কথা বলেছি- তোমাদের কোনো সম্পদ দিতে পারব না, তোমাদের একটি বড় সম্পদ-যত পার শিক্ষা গ্রহণ কর। ওটাই তোমাদের জীবন-জীবিকা তৈরি করে দেবে। কাজেই জয় ভবিষ্যতে কী করবে এটা সম্পূর্ণ তার ওপর নির্ভর করে। তবে সে (জয়) কিন্তু আমাদের সহযোগিতা করছে। আজকে যে ডিজিটাল বাংলাদেশ করছি সেখানে ডিজিটাল শব্দটি থেকে শুরু করে যতটুকু অর্জন তার পরামর্শ মতেই হচ্ছে। সে (জয়) জনগণের সেবা ও সাহায্য করছে। কোনকিছু পাওয়ার আশায় বা নিতে আসেনি। সে যতটুকু পারছে দিচ্ছে।’

প্রসঙ্গত, সজীব ওয়াজেদ জয় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা।
 
সম্পূরক প্রশ্ন করার জন্য ফ্লোর নিয়ে জাপার এমপি ফখরুল ইমাম শুরুতে বলেন ‘প্রশ্নটি ভয়ে করব, না নির্ভয়ে করব।’ এসময় নিজ আসনে বসা প্রধানমন্ত্রী হাত নেড়ে নির্ভয়ে প্রশ্ন করার ইঙ্গিত দেন।

পরে ফখরুল ইমাম বলেন “দেশে শুধু নারীর ক্ষমতায়নের কথা বলা হয়। পতিরা বলে গেছেন-পৃথিবী যদি বদলাতে চাও তাহলে বিয়ের আগে বদলাও। টিভি চ্যানেল দেখার ক্ষেত্রেও নারীরা ক্ষমতা দেখায়। প্রধানমন্ত্রীর কাছে প্রশ্ন-পুরুষের ক্ষমতায়নে আপনার কোনো পদক্ষেপ আছে কিনা। আরেকটি প্রশ্ন, ‘জয়বাংলা’ শব্দে একটি ‘জয়’, আরেকটি ‘বাংলা’। এই জয়কে নিয়ে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কি?” এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রশ্নকর্তার উদ্দেশে বলেন ‘এটা তো সম্পূরক প্রশ্ন নয়’।
 
জবাব দিতে দাঁড়িয়ে শেখ হাসিনা বলেন ‘তার প্রশ্ন সম্পূরক নয়। তবে পুরুষের অধিকার নিয়ে কথা বলায় আমি একটি সূত্র পেয়েছি। উনি যদি ওনার ঘরে বউকে এত ভয় পান, তাহলে তো আমাদের কিছু করার নেই। ভালো কথা যে, অন্তত তিনি তার ঘরে পুলিশের পাহারার কথা বলেননি। আর টিভি চ্যানেল দেখার বিষয়ে বউয়ের সঙ্গে সমঝোতা করে নিলেই তো হয়। সমঝোতার মাধ্যমে তারা চ্যানেল দেখতে পারেন। উনি পৃথিবী বদলানোর কথা বলেছেন। পৃথিবী বদলানো যায় না, জীবন পাল্টানো যায়।
 
ফখরুল ইমামের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী আরও বলেন “‘জয়’ একটি শব্দ, ‘বাংলা’ আরেকটি শব্দ। দুটো মিলেই কিন্তু ‘জয় বাংলা’। ‘জয় বাংলা’ আমাদের মুক্তিযুদ্ধের স্লোগান। ‘জয় বাংলা’ এবং ‘জয় বঙ্গবন্ধু’ স্লোগান দিয়েই আমরা বাংলাদেশ স্বাধীন করেছি। মুক্তিযুদ্ধের সময় এটাই ছিল আমাদের কাছে সবচেয়ে অনুপ্রেরণাদায়ী স্লোগান, এই স্লোগানেই আমরা পাকিস্তানকে হারিয়েছি। কাজেই এই শব্দটাকে ভাগ করার উপায় নেই। জয়বাংলা  স্লোগানই তাকে (সজীব ওয়াজেদ জয়) উব্ধুদ্ধ করছে দেশসেবা করতে।”

আপনার মন্তব্য

আলোচিত