সিলেটটুডে ডেস্ক

০৬ মে, ২০১৬ ০২:২৪

আ. লীগ থেকে বহিষ্কার, তবু জেএমবি’র সালামের প্রতীক ‘নৌকা’

দলীয় মনোনয়ন দেওয়ার পরে জেএমবি সদস্য সন্দেহে বিতর্ক ওঠায় রাজশাহীর বাগমারা উপজেলার গোয়ালকান্দি ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী আব্দুস সালামের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নিয়েছে আওয়ামী লীগ, তবে নির্বাচনে তার প্রতীক নৌকা থাকছে।

আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা স্বাক্ষরিত এক পত্রে ওই এলাকার নির্বাচন কর্মকর্তাকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্যে অনুরোধ জানিয়েছেন। কিন্তু নির্বাচনের মাত্র দুই দিন আগে আওয়ামী লীগের পক্ষ থেকে মনোনয়ন বাতিল করা এবং ব্যালট পেপার ছাপা হয়ে যাওয়ার কারণে ব্যালট পেপারে এ জেএমবি জঙ্গির প্রতীক হিসেবে নৌকা থাকছে।

আওয়ামী লীগ থেকে আব্দুস সালামের প্রাথমিক সদস্যপদও বাতিল করে তাকে দল থেকে বহিষ্কারও করার কথা জানিয়ে নির্বাচন কমিশনে দলীয় সভাপতি স্বাক্ষরিত চিঠি পাঠিয়ে তার প্রার্থিতা বাতিল চাওয়া হয়েছে। তবে স্থানীয় নির্বাচন কমিশন কর্মকর্তা বলেছেন, প্রতীক বরাদ্দের পর ব্যালট ছাপানো হয়ে যাওয়ায় আইনগতভাবে এ মুহূর্তে তাদের কিছুই করণীয় নেই।

আগামী ৭ মে এই ইউনিয়নসহ ওই উপজেলার আরও ১৫টি উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এদিকে, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহিষ্কার করলেও বাগমারার সেই জেএমবি সদস্য আব্দুস সালামের পক্ষে এখনও সাফাই গাইছেন রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ ও বাগমারা আসনের সাংসদ এনামুল হক।

সাংসদ এনামুল হক বলেন, আব্দুস সালাম কখনোই জেএমবির সদস্য ছিলেন না। এদিকে মনোনয়ন বাতিলের খবর পেয়ে বুধবার বিকেলে আব্দুস সালাম ও আসাদুজ্জামান আসাদকে সঙ্গে নিয়ে ঢাকায় যান সাংসদ এনামুল হক প্রধানমন্ত্রীর কাছে তদবির করতে।

আসাদ বলেন, শেখ হাসিনা তাকে (সালাম) বহিষ্কার করলেও পরে মৌখিকভাবে বহিষ্কারাদেশ তুলে নিয়ে নৌকার পক্ষে কাজ করতে বলেছেন।

তবে বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ আওয়ামী লীগের ফেসবুক পেজে আব্দুস সালামকে বহিষ্কার ও তার মনোনয়ন বাতিলের প্রমাণ হিসেবে দলীয় সভাপতি শেখ হাসিনার সই করা চিঠিটি আপলোড করা হয়।

কেন্দ্রীয় আওয়ামী লীগের রাজশাহী বিভাগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি বলেন, 'আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা আব্দুস সালামকে বহিষ্কার করে তার মনোনয়ন বাতিলের যে লিখিত সিদ্ধান্ত দিয়েছেন, সেটাই চূড়ান্ত। পরে সিদ্ধান্ত পরিবর্তন করা হয়নি। এরপরও যদি কেউ আব্দুস সালামের পক্ষে কাজ করেন, তবে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।'

রাজশাহীর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সুভাষ চন্দ্র সরকার বলেন, 'আওয়ামী লীগ থেকে আব্দুস সালামকে বহিষ্কার করে তার মনোনয়ন বাতিল করা হয়েছে। তবে তা শেষ মুহূর্তে করায় তার নামে ব্যালট পেপারে নৌকা প্রতীক থাকছে।'

রাজশাহী জেলা পুলিশ সুপার ও অতিরিক্ত ডিআইজি নিশারুল আরিফ বলেন, 'আব্দুস সালাম পুলিশের তালিকাভুক্ত একজন শীর্ষ জেএমবি সদস্য। তাকে কেউ কখনও তালিকা থেকে বাদ দিয়েছে, তা জানা নেই।'

আপনার মন্তব্য

আলোচিত